জামালপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আলোচনা সভায় বক্তব্য রাখেন জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা রাজিয়া। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জামালপুরে ১০ জানুয়ারি জেলা তথ্য দপ্তরের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা রাজিয়া।

জামালপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলারচিঠি ডটকমের সম্পাদক মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা নুরুন্নবী খন্দকার। এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন সহকারী শিক্ষক বিশ্বজিত কুমার সোম, মোহাম্মদ মেজবাহাদুর ইসলাম, মো. আজিজুজ্জামান সিদ্দীক, নুর মো. শামীম ইবনে ঈমান, বিদ্যালয়ের ছাত্রী নূজহাত নূয়েরী হোসেন, হুমায়রা আফরিন প্রমুখ।

আলোচনা সভা শেষে ছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ছবি : বাংলারচিঠি ডটকম

আলোচকগণ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের ওপর থেকে উদাহরণ টেনে তাঁর সংগ্রামমুখর জীবনের ওপর আলোকপাত করেন। পাশাপাশি ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতের গ্রেপ্তার হওয়া থেকে শুরু করে ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানি কারাগার থেকে মুক্ত হওয়া এবং একই বছরের ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন সময় পর্যন্ত প্রেক্ষাপট তুলে ধরে বিশ্লেষণমুখী আলোচনা করা হয়।

স্বদেশ প্রত্যাবর্তনের ওপর চমৎকার বক্তব্য প্রদানের জন্য অত্র বিদ্যালয়ের ছাত্রী নূজহাত নূয়েরী হোসেন, হুমায়রা আফরিনকে পুরুস্কৃত করা হয়।

পরে বঙ্গবন্ধুর জীবনীর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

sarkar furniture Ad
Green House Ad