বাহাদুরাবাদ ইউপি নির্বাচনের কেন্দ্র পুড়িয়েছে দুর্বৃত্তরা

নিজস্ব প্রতিবেদক, জামালপুর॥
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়ন পরিষদের দুটি স্থগিতসহ তিনটি কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্র ১ অক্টোবর রাতে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। ৩ অক্টোবর ওই তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ২০১৬ সালের ২৮ মে অনুষ্ঠিত নির্বাচনের দিন সহিংসতার কারণে দুটি কেন্দ্র স্থগিত ঘোষণা করা হয়েছিল এবং একটি কেন্দ্র নতুন করে পুনর্গঠন করা হয়েছে। দীর্ঘ দুই বছর চার মাস পর নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী বহুল আলোচিত ওই তিনটি কেন্দ্রে ভোট গ্রহণের দুদিন আগে কেন্দ্র পুড়িয়ে দেওয়ার ঘটনায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

২০১৬ সালের ২৮ মে এ ইউনিয়নে নির্বাচনের দিন খুুঁটারচর এবতেদায়ি মাদরাসা কেন্দ্র দখল করে সিল মারাকে কেন্দ্র করে চেয়ারম্যান পদপ্রার্থী আওয়ামী লীগের নৌকা প্রতীকের শাকিরুজ্জামান রাখাল ও আওয়ামী লীগের বিদ্রোহী ঘোড়া প্রতীকের মো. শাহজাহান মিয়ার সমর্থকদের মধ্যে ব্যাপক সহিংসতা হয়। এতে গুলিবিদ্ধ ও ধারালো অস্ত্রের আঘাতে চারজন নিহত এবং বহু লোক আহত হয়েছিলেন। জেলার বহুল আলোচিত এ ইউনিয়নের স্থগিত কেন্দ্রে ভোট গ্রহণের আয়োজন করায় ফের প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে ভেতরে ভেতরে চাপা উত্তেজনা বিরাজ করছে। ১ অক্টোবর দিবাগত রাতে একদল দুর্বৃত্ত খুটারচর এবতেদায়ি দাখিল মাদরাসা কেন্দ্রটির ঘরে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। এতে কেন্দ্রটির তিনটি ভোট কক্ষ, প্রিজাইডিং কর্মকর্তার একটি কক্ষ এবং বুথকক্ষগুলো সম্পূর্ণরূপে ভস্মীভূত হয়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বাংলার চিঠি ডটকমকে বলেন, এ ইউনিয়নের ৫ ও ৮ নম্বর ওয়ার্ডের স্থগিতকৃত কেন্দ্র ছিল দুটি। খুটারচর এবতেদায়ি দাখিল মাদরাসা কেন্দ্রটির আংশিক ভোটারদের নিয়ে পোল্লাকান্দি উচ্চ বিদ্যালয়ে নতুন করে একটি কেন্দ্র করা হয়েছে। খুটারচর কেন্দ্রটির জরাজীর্ণ ঘর ভোটগ্রহণের উপযোগী করে আমরা বাঁশের বেড়াসহ প্রয়োজনীয় সংস্কার করি। ১ অক্টোবর রাতে দুর্বৃত্তরা ওই কেন্দ্রটি পেট্রোলের আগুনে পুড়িয়ে দিয়েছে। এ ব্যাপারে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। একই সাথে ২ অক্টোবর সকাল থেকে শুরু করে পুনরায় ওই কেন্দ্রটি মেরামত করে ভোট গ্রহণের উপযোগী করা হয়েছে। ভোটকেন্দ্র পুড়িয়ে দেওয়ার ঘটনায় ওই কেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ওই কেন্দ্রটিসহ তিনটি কেন্দ্রেই সুুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রয়োজনীয় কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বাহাদুরাবাদ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ হতে যাওয়া তিনটি কেন্দ্রের মধ্যে ৫ নম্বর ওয়ার্ডের কান্দিরগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৮৫ জন, ৮ নম্বর ওয়ার্ডের পোল্লাকান্দি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৯০৫ জন এবং ৮ নম্বর ওয়ার্ডের খুটারচর এবতেদায়ি দাখিল মাদরাসা কেন্দ্রে ১ হাজার ৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

২০১৬ সালের ২৮ মে নির্বাচনের দিন ওই তিনটি কেন্দ্র ছাড়া প্রাপ্ত ভোটের হিসেবে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী শাকিরুজ্জামান রাখাল ৪ হাজার ৮৫০ ভোট, বিএনপির ধানের শীষ প্রতীকে ছইমুদ্দিন ৩ হাজার ১০০ ভোট, আওয়ামী লীগের বিদ্রোহী আনারস প্রতীকের প্রার্থী আল আমিন ৪ হাজার ৪৪৪ ভোট ও ঘোড়া প্রতীকে মো. শাহজাহান মিয়া পান ২ হাজার ২৪৭ ভোট। ভোটের হিসেবে ৪০৬ ভোটে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী শাকিরুজ্জামান রাখাল। এ ছাড়া সংরক্ষিত আসনে সদস্য পদে পাঁচজন ও সাধারণ সদস্য পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Views 54   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad