জামালপুরের সীমান্তে বিজিবির হাতে ভারতীয় মুসলিম নাগরিক আটক

আটক ভারতীয় নাগরিক রাকিদুল ইসলাম রাশিদুল। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগে রাকিদুল ইসলাম রাশিদুল (৩০) নামের ভারতীয় বাঙালি এক নাগরিককে আটক করেছে ৩৫ বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। ৭ আগস্ট বিকেলে উপজেলার পাররাম রামপুর ইউনিয়নের মধ্যেরচরে ১০৭৮ নম্বর সীমান্ত পিলার এলাকা থেকে তাকে আটক করা হয়। রাকিদুল ভারতের আসাম প্রদেশের শিঙ্গীমারী জেলার মাইনকারচর থানার ঝাউডাঙ্গা বেহুলার চর গ্রামের সুফিয়ান হকের ছেলে। তার বিরুদ্ধে মামলা দায়ের করে ৮ আগস্ট তাকে জামালপুর জেলহাজতে পাঠানো হয়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলার পাথরের চর বিজিবি ক্যাম্পের কোম্পানি অধিনায়ক নায়েক সুবেদার আব্দুস সবুর বাংলার চিঠি ডটকমকে জানান, ৭ আগস্ট বিকেল সাড়ে তিনটার দিকে উপজেলার পাররাম রামপুর ইউনিয়নের মধ্যের চরে ১০৭৮ নম্বর সীমান্ত পিলার এলাকা দিয়ে এক যুবক ভারত থেকে বাংলাদেশ সীমানার ১০ গজ অতিক্রম করে অনুপ্রবেশ করছিল। এ সময় তাকে আটক করে ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।

পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে নিজেকে ভারতীয় নাগরিক বলে পরিচয় দেয়। রাকিদুল ভারতের আসাম প্রদেশের শিঙ্গীমারী জেলার মাইনকারচর থানার ঝাউডাঙ্গা বেহুলার চর গ্রামের সুফিয়ান হকের ছেলে। তিনি মুসলিম ও বাঙালি। তাকে একজন সাধারণ মানুষই বলে মনে হয়েছে। সে বলেছে যে ওপারে বাস থেকে নেমে সোজা বাংলাদেশে ঢুকে পড়েছে। বাংলাদেশে আত্মীয় আছে রৌমারীতে। তার কাছ থেকে একটি ভারতীয় জাতীয় পরিচয়পত্র, তিনটি ভারতীয় মোবাইল ফোন সেট, একটি সিম, মোবাইল চার্জ করার একটি পাওয়ার ব্যাংক, ভারতীয় ১০ টাকার মুদ্রা একটি ও ৫ টাকার তিনটি মুদ্রা এবং একটি ব্লাড প্রেসার মাপার যন্ত্র জব্দ করা হয়।

কোম্পানি অধিনায়ক নায়েক সুবেদার আব্দুস সবুর বাদী হয়ে ভারতীয় অনুপ্রবেশকারী রাকিদুল ইসলাম রাশিদুলের বিরুদ্ধে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে ১৯৫২ সালের বাংলাদেশ কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্টের ৪ ধারায় ৭ আগস্ট রাতে দেওয়ানগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেছেন। দেওয়ানগঞ্জ থানা পুলিশ ৮ আগস্ট দুপুরে তাকে আদালতের মাধ্যমে জামালপুর জেলহাজতে পাঠিয়েছে।

দেওয়ানগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আমিনুল হক বাংলার চিঠি ডটকমকে বলেন, ‘ভারতীয় নাগরিক রাকিদুলকে আদালতের মাধ্যমে জামালপুর জেলহাজতে পাঠানো হয়েছে।’

বিজিবি’র পাথরের চর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক নায়েক সুবেদার আব্দুস সবুর বাংলার চিঠি ডটকমকে বলেন, ‘রাকিদুলকে সাধারণ মানুষের মতো মনে হলেও যেহেতু সে অনুপ্রবেশকারী সেহেতু তাকে আটক করেছি। তাছাড়া ভারতীয় বাঙালি মুসলিমদের পুশইন করার আভাস রয়েছে আমাদের কাছে। এ কারণে সীমান্ত এলাকায় বিজিবির টহলও জোরদার করা হয়েছে।’

Views 70   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad