তীব্র তাপমাত্রার মধ্যেও চলছে মাদারগঞ্জের শতাধিক প্রাইভেট স্কুল

জাহিদুর রহমান উজ্জ্বল
মাদারগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

প্রচণ্ড তাপদাহের মধ্যেই জামালপুরের মাদারগঞ্জ উপজেলার শতাধিক কিন্ডারগার্টেন ও প্রাইভেট মাধ্যমিক স্কুলে ক্লাস চলছে। ২১ এপ্রিল ছিল তাপমাত্রা যখন ৪০/৪১ ডিগ্রি অথচ সরকার তাপদাহের জন্য সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের স্কুল ৭ দিনের বন্ধ ঘোষণা করলেও এই নির্দেশ অমান্য করেছে এই উপজেলার শতাধিক প্রাইভেট প্রতিষ্ঠান। তাদের নিয়মিত ক্লাস চলানোর বিষয়টি অভিভাবকরা মেনে নিতে পারছেন না।

২১ এপ্রিল মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ি বাজারের একটি কিন্ডারগার্টেন পড়া এক ছাত্রের অভিভাবক দেলোয়ার হোসেন জানান, তীব্র তাপদাহের কারণে যেখানে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে প্রাইভেট স্কুলগুলো বন্ধ ঘোষণা করে না। ছাত্ররা এতো গরম ও তীব্র রোদে স্কুলে যেতে চায় না।

এ ব্যাপারে কয়েকটি প্রাইভেট স্কুলের শিক্ষকদের সাথে কথা বললে তারা নাম প্রকাশ না করে জানান, স্কুল মালিকরা তাদের এই গরমে ক্লাস নিতে বাধ্য করছে। অনেক কোমলমতি শিক্ষার্থীরা গরমে অতিষ্ঠ এবং নানান রোগে আক্রান্ত হচ্ছে।

এ ব্যাপারে মাদারগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন জানান, কিন্ডারগার্টেন বা প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কোন নির্দেশ তিনি পান নি। এটা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ব্যাপার।

এ ব্যাপারে মাদারগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইলিয়াস আহমেদের মোবাইলে যোগাযোগ করলে তার ফোন বন্ধ পাওয়া যায়।