প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারী-শিশুদের সঠিক তথ্য সংগ্রহে কাজ করবে ‘জিহা’ গ্রুপ

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহা পরিচালক কেয়া খান। ছবি : বাংলারচিঠিডটকম

মোস্তফা মনজু
জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

নারীর ক্ষমতায়নে জলবায়ু সহিষ্ণু কার্যক্রম বাস্তবায়ন করার জন্য জেন্ডার ইন হিউমেনিটারিয়ান অ্যাকশন (জিহা) গ্রুপের জামালপুর চ্যাপ্টারের উদ্বোধন করা হয়েছে। নারীর ক্ষমতায়নে জলবায়ু সহিষ্ণু বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারী, গর্ভবতী নারী, শিশু ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্যদের সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করে সরকারি-বেসরকারি বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের কাছে সেই তথ্য সরবরাহ করবে। যাতে ক্ষতিগ্রস্তরা কোনো পুনর্বাসন প্রকল্প থেকেই বাদ না পড়ে। এ উপলক্ষে ইউএন ওমেন ও মহিলা বিষয়ক অধিদপ্তর ১৮ এপ্রিল জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে।

জামালপুরের জেলা প্রশাসক মো. শফিউর রহমানের সভাপতিত্বে জিহা গ্রুপের জামালপুর চ্যাপ্টারের উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং জিহা গ্রুপ জামালপুর চ্যাপ্টারের শুভ উদ্বোধন করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কেয়া খান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শীতেষ চন্দ্র সরকারের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক জাকিয়া আফরোজ ও ইউএন ওমেন বাংলাদেশের কর্মসূচি বিশেষজ্ঞ দিলরুবা হায়দার। এর আগে স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা ফারহানা আক্তার এবং প্রকল্পটির জামালপুর চ্যাপ্টার সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর জামালপুর জেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন নাহার।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

পরে মহিলা বিষয়ক অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা ফারহানা আক্তারের পরিচালনায় মাঠপর্যায়ের অভিজ্ঞতা বিনিময় ও বিভিন্ন পরামর্শ উপস্থাপনা করে অনুষ্ঠানের মুক্ত আলোচনায় অংশ নেন জামালপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) আলমগীর হোসেন, বেসরকারি সংস্থা তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, দেওয়ানগঞ্জের গণচেতনার কর্মসূচি সমন্বয়কারী ফাতেমা নার্গিস, স্বনির্ভর নারী কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক, সাজেদা পারভীন ঝিনুক, দেওয়ানগঞ্জের জনকল্যাণ ফেডারেশনের নির্বাহী পরিচালক মোছা. লাইলী আক্তার, জাতীয় মহিলা সংস্থার সাবেক চেয়ারপারসন রাশিদা ফারুকী, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর প্রতিনিধি আরিফা আক্তার ময়ূরী, বাংলারচিঠিডটকম এর নির্বাহী সম্পাদক মোস্তফা মনজু, দীপ্ত টিভির সাংবাদিক তানভীর হীরা প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, নারীর ক্ষমতায়নে জলবায়ু সহিষ্ণু কার্যক্রম বাস্তবায়ন করার জন্য জেন্ডার ইন হিউমেনিটারিয়ান অ্যাকশন (জিহা) গ্রুপের জামালপুর চ্যাপ্টার হলো পঞ্চম গ্রুপ। এর আগে কক্সবাজার, খুলনা, সাতক্ষীরা ও কুড়িগ্রাম জেলায় এই জিহা গ্রুপের কার্যক্রম চালু হয়েছে। মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কর্মকর্তা জিহা জামালপুর চ্যাপ্টারের চেয়ারপারসন এবং বেসরকারি সংস্থা তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান এর কো-চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। আগ্রহী বিভিন্ন বেসরকারি সংস্থার ব্যক্তিরা স্বেচ্ছায় এই গ্রুপের সদস্য হয়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে পারবেন।

অনুষ্ঠানে আরও জানানো হয়, নারীর ক্ষমতায়নে জলবায়ু সহিষ্ণু বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারী, গর্ভবতী নারী, শিশু ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্যদের সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করাই হবে এই জিহা গ্রুপের মূল কাজ। সরকার এবং বেসরকারি সংস্থাগুলোর সামর্থ থাকলেও সঠিক তথ্যের অভাবে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারী, গর্ভবতী নারী, শিশুরা বিভিন্ন সেবামূলক উন্নয়ন কার্যক্রমের আওতার বাইরে থেকে যায়। ফলে তারা আরো ক্ষতিগ্রস্ত হয়। তাই জিহা গ্রুপের কাজই হবে সঠিক তথ্য সংগ্রহ করে সরকারি-বেসরকারি বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের কাছে সেই তথ্যগুলো সরবরাহ করবে। একই সাথে জিহা গ্রুপ মাঠপর্যায়ে তদারকিও করবে যাতে ভুক্তভোগী কেউ তাদের প্রাপ্য অধিকার ও সেবা থেকে বঞ্চিত না হয়।