এয়ারড্রপ দুর্ঘটনা এড়াতে গাজায় সমুদ্রপথে ত্রাণ পৌঁছানোর পরিকল্পনা

বাংলারচিঠিডটকম ডেস্ক :

হামাসের সাথে যুদ্ধে স্থলপথে প্রবেশে ইসরায়েলের বিধিনিষেধ মোকাবেলায় সমুদ্রপথে গাজায় প্রয়োজনীয় মানবিক ত্রাণ প্রাপ্তির জন্য এক আন্তর্জাতিক প্রচেষ্টা গতি সঞ্চার করছে। যুদ্ধের পাঁচ মাসেরও বেশি সময়কালিন ভয়ানক পরিস্থিতিতে কিছু দেশ অবরুদ্ধ গাজায় খাদ্য ও অন্যান্য সহায়তার জন্যে এয়ার ড্রপ করতে বাধ্য হয়েছে, তবে প্যারাসুটের ত্রুটির কারণে শুক্রবার সর্বশেষ অপারেশনটি ছিল প্রাণঘাতী। গাজা নগরীর আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের প্রধান নার্স মোহাম্মদ আল- শেখ বলেন, এই দূর্ঘটনায় উপকূলীয় আল-শাতি শরণার্থী শিবিরের উত্তরে পাঁচ ফিলিস্তিনি নিহত ও ১০ জন আহত হয়েছে। খবর এএফপি’র।

এক প্রত্যক্ষদর্শী জানান, তিনি ও তার ভাই এক ব্যাগ ময়দা প্রাপ্তির আশায় সাহায্যের প্যারাসুটটিকে অনুসরণ করেছিলেন। প্যারাসুটটি না খুলে অতঃপর, হঠাৎ করে, রকেটের মতো নিচে পড়ে গিয়ে একটি বাড়িকে আঘাত করে। জর্ডান ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশের সামরিক কর্মকর্তারা এই প্রাণহানির দায় অস্বীকার করেছেন। ইউএস সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। কিছু প্রতিবেদনের প্রেক্ষিতে তারা জানায়, এ দুর্ঘটনা ইউএস এয়ারড্রপের ফলাফল ছিল না। বেলজিয়াম, মিশর, ফ্রান্স ও নেদারল্যান্ডসও এয়ারড্রপের সাথে জড়িত ছিল।

এদিকে, ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন লার্নাকা’র সাইপ্রিয়ট বন্দরে এই রোববার একটি সামুদ্রিক করিডোর খুলতে পারার আশাবাদ ব্যক্ত করেছেন। তবে এ সম্পর্কে তিনি বিস্তারিত কিছু জানাননি। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের সহায়তায় শুক্রবার একটি “পাইলট অপারেশন” চালু করা হয়। এতে করে গাজার জনগণের কাছে প্রথমবারের মতো বিপূল পণ্যের চালান সুরক্ষিত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার স্টেট অফ দ্য ইউনিয়নের ভাষণে বলেন, মার্কিন সামরিক বাহিনী সাহায্য আনার জন্য গাজার উপকূলে একটি “অস্থায়ী ঘাট” তৈরি করবে। ইসরায়েলি নেতাদের সাহায্যের বিরুদ্ধে সস্তা দর কষাকষির ব্যপারে তার সতর্কতা প্রদানের একদিন পর, তিনি শুক্রবার সাংবাদিকদের বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অবশ্যই আরও সাহায্যের অনুমতি দিতে হবে।

৭ অক্টোবর হামাসের হামলার পর, ইসরায়েলি অবরোধের মধ্যে থাকা গাজা উপত্যকায় দুর্ভিক্ষ দেখা দেওয়ার বিষয়ে জাতিসংঘ বারবার সতর্ক করেছে। জাতিসংঘের সংস্থাগুলি বিমান বা সমুদ্র সরবরাহ অকার্যকরের উল্লেখ করে স্থলপথে প্রবেশাধিকার বাড়ানোর জন্য জোর আহ্বান জানিয়েছে। এদিকে,বাইডেন রমজানের আগে একটি নতুন যুদ্ধবিরতি চুক্তির আশা প্রকাশ করেছেন।