বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস পালন

একুশে ফেব্রুয়ারি ভোরে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

যথাযথ মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

একুশে ফেব্রুয়ারি ভোরে দিবসটি উপলক্ষে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীদের নিয়ে তিনি শ্রদ্ধা জানান। পর্যায়ক্রমে বিভিন্ন হলের প্রভোস্ট, প্রক্টর, ছাত্রলীগ, কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কমান্ডসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জাতীয় পতাকা, কালো পতাকা এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও গুরুত্ব নিয়ে প্রশাসনিক ভবনের লবিতে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন কমিটির আহ্বায়ক ও ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক সুমিত কুমার পালের সভাপতিত্বে রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মৃণাল কান্তি রায় চৌধুরী, প্রক্টর (ভারপ্রাপ্ত) এস.এম. ইউসুফ আলী, মির্জা আজম হলের প্রভোস্ট (ভারপ্রাপ্ত) পার্থ সারথি দাশ, বঙ্গবন্ধু পরিষদ- বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ড. এএইচএম মাহবুবুর রহমান, অফিসার্স অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড- বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সচিব মো. আনিসুজ্জামান, কর্মচারী পরিষদের সভাপতি মো. আব্দুল মান্নান, ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক কাওসার আহমেদ স্বাধীন, যুগ্ম-আহ্বায়ক তাইফুল ইসলাম পলাশ প্রমুখ বক্তৃতা করেন। সভা সঞ্চালনা করেন কমিটির সদস্য সচিব ও সেকশন অফিসার রাসেল মাহমুদ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, সম্মানিত শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা ও কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।