জামালপুরে অবৈধ চারটি ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা

ভ্রাম্যমাণ আদালত ৭ ফেব্রুয়ারি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুর সদর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চারটি অবৈধ ইটভাটা মালিককে ২৩ লাখ টাকা জরিমানা ও ইটভাটাগুলোর কার্যক্রম বন্ধ করে গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। ৭ ফেব্রুয়ারি দিনব্যাপী এ অভিযান চালানো হয়।

৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় পরিবেশ অধদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৭ ফেব্রুয়ারি সদর উপজেলার জঙ্গলপাড়া বোর্ডঘর, গোবিন্দপুর ও ছোনটিয়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের নিবার্হী ম্যাজিস্ট্রেট ও উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর। অভিযানের সময় অবৈধভাবে ইট তৈরি ও ভাটা স্থাপনের অপরাধে জঙ্গলপাড়া বোর্ডঘর এলাকার মেসার্স স্টার ওয়ান ব্রিকসকে ৬ লাখ টাকা, গোবিন্দপুর এলাকার কিং ব্রিকসকে ৬ লাখ টাকা, ছোনটিয়া এলাকার জীবন ব্রিকসকে ৫ লাখ টাকা ও নছিব ঢাকা ব্রিকসকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে ইটভাটাগুলোর কার্যক্রম বন্ধ এবং ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত ৭ ফেব্রুয়ারি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। ছবি : বাংলারচিঠিডটকম

এ সময় পরিবেশ অধিদপ্তরের জামালপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুকুমার সাহা, পরিদর্শক হেদায়েতুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া ঘটনা স্থলে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে জামালপুর জেলা পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

জামালপুর পরিবেশ অধদপ্তরের সহকারী পরিচালক সুকুমার সাহা জানান, জামালপুরে ১১৫টির মতো ইটভাটা থাকলেও লাইসেন্স আছে মাত্র ১০ থেকে ১১টির মতো। অবৈধভাবে চলা প্রতিটি ইটভাটার বিরুদ্ধে আমাদের অভিযান চলবেই।