সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ সফল হয়েছে : উ. কোরিয়া

বাংলারচিঠিডটকম ডেস্ক :

উত্তর কোরিয়া ২২ নভেম্বর বলেছে, তাদের আগের দু’টির উৎক্ষেণ ব্যর্থ হওয়ার পর এবার কক্ষপথে সামরিক গোয়েন্দা স্যাটেলাইটের উৎক্ষেপণ সফল হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে তাদের মিত্র দেশগুলো জাতিসংঘের নিষেধাজ্ঞা সরাসরি লঙ্ঘন করে এই ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে। খবর এএফপি’র।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘কেসিএনএ’ পরিবেশিত খবরে বলা হয়, এই স্যাটেলাইট বহনকারী একটি রকেট ২১ নভেম্বর রাতে উত্তর ফিয়ংগান প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয়। রকেটটি তার নির্ধারিত পথ উড়ে যায় এবং এটি নিখুঁতভাবে গোয়েন্দা স্যাটেলাইট ‘মালিগিয়ং-১’কে তার কক্ষপথে রাখে।’

ঐ প্রতিবেদনে আরো বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জন উন স্যাটেলাইটের উৎক্ষেপণ প্রত্যক্ষ করেন এবং মিশন সংশ্লিষ্ট বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের অভিনন্দন জানান।

এদিকে যুক্তরাষ্ট্র এই ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণ সরাসরি জাতিসংঘ নিষেধাজ্ঞার লঙ্ঘন হিসেবে উল্লেখ করে বলেছে, এটি এই অঞ্চলকে অস্থিতিশীল করতে পারে।

এদিকে বার্তা সংস্থা ‘ইয়োনহাপ’ পরিবেশিত খবরে বলা হয়, এই স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে দক্ষিণ কোরিয়া তাদের প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, তারা উত্তর কোরিয়ার সাথে সীমান্তে পুনরায় নজরদারি কার্যক্রম জোরদার শুরু করবে। দেশটির সাথে সামরিক উত্তেজনা কমাতে সিউল-পিয়ংইয়ং চুক্তির অংশ হিসেবে ২০১৮ সালে এই কার্যক্রম স্থগিত করা হয়।

এরআগে গত মে এবং আগস্ট মাসে উত্তর কোরিয়ার দু’টি গোয়েন্দা স্যাটেলাইট কক্ষপথে স্থাপনের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। এই ধরনের গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে সিউল, টোকিও এবং ওয়াশিংটন বারবার পিয়ংইয়ংকে সতর্ক করে দেয় যে এই ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে আর অগ্রসর না হতে। আর যদি তা করা হয় তা হবে জাতিসংঘ প্রস্তাবের সরাসরি লঙ্ঘন।