ছাদ বাগান করে আলোড়ন সৃষ্টি ইউপি চেয়ারম্যান আজিজুর রহমানের

ছাদ বাগানে ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান। ছবি: বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল
দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জের সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়ন পরিষদ ভবন ছাদে ফলজ, ফুল ও ঔষধি বাগান করে আলোড়ন সৃষ্টি করেছেন ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান। ছাদে উঠলেই চোখে পড়বে সবুজের সমারোহ। সারি সারি বিভিন্ন ফলজ, ঔষধি ও ফুল গাছ। বছর ঘুরতেই সেখানে বিভিন্ন গাছে এসেছে ফলন। রয়েছে বাহারি ফুল গাছও। ছাদবাগান পাখির কলকাকলিতে মুখর। শুধু ছাদে নয়, পরিষদের ফাঁকা জায়গায় রোপণ করা হয়েছে বিভিন্ন ধরনের গাছ। দেশের বিভিন্ন এলাকা থেকে এসব গাছ সংগ্রহ করা হয়েছে।

৩০ অক্টোবর সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, দেশি-বিদেশি ফলজ, ফুল ও ঔষধি গাছের সবুজের সমাহার। দেশি-বিদেশি গাছের মধ্যে রয়েছে, বাড়ী ফেকর আম, রুপালী আম, পালমা আম, আঙ্গুর, চায়না কমলা, বল সুন্দরী বড়ই, আমলকী, মাল্টা ফল, আনার ফল, ছবেদা ফল, আপেল, লংগান ফল, হরমন আপেল, চায়না থ্রি লিচু। ফুলের মধ্য রয়েছে, মোরগ ফুল, গাঁদা ফুল, পাতা ফুল, গন্ধরাজ, জবা ফুল, মাধবীলতা ফুল, টগর ফুল, কাটা ফুল। ঔষধি গাছের মধ্যে রয়েছে, এ্যালোভেরা, হরতকি, বহেরা, জামরুল, নিমগাছ, ধুতুরা গাছ, শতমূল, অর্জুনসহ বিভিন্ন জাতের ফলজ, ঔষধি ও ফল গাছ।

জানা যায়, ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান ২০২২ সালের ১৬ মার্চ দায়িত্ব গ্রহণের পর তিনি দেশের বিভিন্ন এলাকা থেকে চারা সংগ্রহ করে আড়াই বছরে ৩ হাজার গাছ রোপণ করেছেন।

ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ১ ইঞ্চি জায়গাও খালি থাকবে না এই প্রতিপাদ্যে আমি পরিষদের সকল সদস্যদের নিয়ে পরিষদের ছাদে ঔষধি, ফলজ ও ফুলের বাগান করি এবং পরিষদের সদস্যদের নিয়ে বাগান তৈরি করি। বাগানের রক্ষণাবেক্ষণ নিজেরাই করি। তবে প্রয়োজন হলে বাইরে থেকে লোক নিয়োগ করা হয়। বাগানটি অর্গানিক হওয়ার কারণে রোগবালাই রোধে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়। অর্গানিক পদ্ধতিতে উৎপাদিত ফল ও সবজি খুবই সুস্বাদু। ছাদ বাগান দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন ও শিক্ষার্থীরা আসে।