ব্রহ্মপুত্র নদে উৎসবমুখর পরিবেশে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

জামালপুরের ব্রহ্মপুত্র নদে নৌকা বাইচের দৃশ্য। ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে ব্রহ্মপুত্র নদে দুদিনব্যাপী গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শেষ হয়েছে। জামালপুর সমিতি, ঢাকা এ প্রতিযোগিতার আয়োজন করে। ৮ ও ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় জামালপুর জেলার বিভিন্ন স্থান থেকে ১৫টি নৌকা এই বাইচে অংশ নেয়। এ প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতায় ছিল জামালপুর পৌরসভা ও জামালপুর জেলা ক্রীড়া সংস্থা।

দুদিনব্যাপী অনুষ্ঠিত গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে ব্রহ্মপুত্র সেতু থেকে ছনকান্দা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার স্থান জুড়ে নদের দুই পাড়ে এবং ব্রহ্মপুত্র সেতুতে হাজার হাজার দর্শক সমাগম ঘটে। ৮ সেপ্টেম্বর বিকেলে উদ্বোধনী দিনে ছিল বাছাই পর্ব এবং ৯ সেপ্টেম্বর ছিল প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণী নৌকা বাইচ প্রতিযোগিতা। ৯ সেপ্টেম্বর বিকেলে সরেজমিনে গিয়ে নৌকা বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুদের মাঝে বেশ উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। এছাড়াও জেলার সাতটি উপজেলা থেকেই শত শত নৌকায় করেও অনেক দর্শককে নৌকা বাইচ উপভোগ করতে দেখা গেছে। নদের দুই পাড়ে খুদে ব্যবসায়ীরা তাদের বিভিন্ন খাবারসহ বিভিন্ন পণ্য বিক্রির পসরা নিয়ে বসে। ৯ সেপ্টেম্বর বিকেলে চূড়ান্ত পর্বে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী নৌকা বাইচ দলের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এই প্রতিযোগিতার সমাপ্তি ঘটে।

জামালপুরের ব্রহ্মপুত্র নদে নৌকা বাইচের দৃশ্য। ছবি:বাংলারচিঠিডটকম

প্রতিযোগিতা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি নৌকা বাইচে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী নৌকা বাইচ দলের মাঝে নগদ টাকা, মেডেল ও সনদপত্র বিতরণ করেন। প্রথমস্থান অধিকারী ইসলামপুরের নৌকা রকেট দল পেয়েছে নগদ দেড় লাখ টাকা, ইসলামপুরের সাজালের চরের নৌকা মনিরাজ দল পেয়েছে নগদ এক লাখ টাকা এবং মেলান্দহ উপজেলার দক্ষিণ ঝাইগড়া গ্রামের একতা সংঘের নৌকা দল পেয়েছে নগদ ৫০ হাজার টাকা।

এ সময় জামালপুর সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা প্রশাসক মো. ইমরান আহমেদ, পুলিশ সুপার মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, জামালপুর সমিতি, ঢাকার সভাপতি হাছান মাহমুদ রাজা, মহাসচিব গ্রুপ ক্যাপ্টেন অব: শেখ মো. শফিকুল ইসলাম, নৌকা বাইচ বাস্তবায়ন উপ-কমিটর সদস্য সচিব ক্যাপ্টেন (অব:) মো. শহীদুল ইসলাম ও আহ্বায়ক মাজহারুল ইসলাম মৃনাল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মির্জা জিল্লুর রহমান শিপন উপস্থিত ছিলেন।