পেনাল্টিতে সেভিয়াকে হারিয়ে প্রথমবারের মত সুপার কাপ জয় করলো ম্যান সিটি

বাংলারচিঠিডটকম ডেস্ক : পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত সেভিয়াকে টাই ব্রেকারে পরাজিত করে প্রথমবারের মত উয়েফা সুপার কাপের শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। সুপার কাপের শিরোপা জয়ের মাধ্যমে সিটি কোচ পেপ গার্দিওলার সামনে এখন আর শুধুমাত্র ক্লাব বিশ্বকাপ শিরোপা হাতে নেয়া বাকি আছে।

এথেন্সে কাল নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। ইউসেফ এন-নেসিরির প্রথমার্ধের হেডের গোলে এগিয়ে গিয়েছিল স্প্যানিশ ক্লাব সেভিয়া। কাল পুরো ম্যাচে সিটিজেনরা তাদের স্বাভাবিক পারফরমেন্সের থেকে বেশ খানিকটা দুরে ছিল। কিন্তু কোল পালমারের ৬৩ মিনিটের গোলে শেষ পর্যন্ত সমতা ফিরিয়ে সমর্থকদের মনে স্বস্তি ফিরিয়ে আনে গার্দিওলা শিষ্যরা। এরপর পেনাল্টিতে সিটিজেনরা নিজেদের নির্ধারিত সবকটি শটে সফল হলেও সেভিয়া ডিফেন্ডার নেমাঞ্জা গুডেল তার শটটি বারে লাগান। আর এতেই প্রথমবারের মত সুপার কাপের শিরোপা নিশ্চিত হয় ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের।

আগামী ডিসেম্বরে সিটি যদি ক্লাব বিশ্বকাপের শিরোপা জিততে পারে তবে ইংল্যান্ডে আসার পর গার্দিওলার অনার্স লিস্টটা পরিপূর্ণ হবে। ইতোমধ্যেই এই তালিকায় জমা হয়েছে পাঁচটি প্রিমিয়ার লিগ, চারটি লিগ কাপ, দুটি এফএ কাপ ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘এই শিরোপা জিততে পারায় আমরা সত্যিই দারুন আনন্দিত। এখন আমাদের সামনে আর মাত্র একটি শিরোপা বাকি। আশা করছি সেটাও হাতে নিতে পারবো।’

নতুন মৌসুমে প্রস্তুতির ঘাটতির কথা স্বীকার করেছেন গার্দিওলা। গ্রীসের রাজধানীতে প্রচন্ড গরমে সিটির খেলার মধ্যেও সেই অভাব সুস্পষ্টভাবে ফুটে উঠেছিল। যদিও ইনজুরি ও অসুস্থতার কারনে দলের বাইরে থাকা দুই নির্ভরযোগ্য খেলোয়াড় কেভিন ডি ব্রুইনা ও বার্নার্ডো সিলভার অনুপস্থিতিও ভালই টের পেয়েছে সিটিজেনরা। গুরুতর হ্যামস্ট্রিং ইনজুরির কারনে অন্তত চার মাসের জন্য ছিটকে যাওয়া ডি ব্রুইনার ফিরে আসা নিয়ে শঙ্কা রয়েছে। বিশেষ করে ইকে গুনডোগান ও রিয়াদ মাহরেজের দলত্যাগের পর আরো বেশি করে ডি ব্রুইনাকে দলে প্রয়োজন ছিল বলে গার্দিওলা স্বীকার করেছেন। ইত্তিহাদ স্টেডিয়ামে আসার পথে রয়েছেন ওয়েস্ট হ্যামের ব্রাজিলিয়ান এ্যাটাকিং মিডফিল্ডার লুকাস পাকুয়েটা। ট্রান্সফার মার্কেটের সময়সীমা শেষ হবার আগেই সিটিকে কিছু পজিশন নিয়ে নতুন করে চিন্তা করতে হবে। গার্দিওলা বলেছেন, ‘এই মুহূর্তে আমরা সেরা পজিশনে নেই।’

ভ্যালেন্সিয়ার কাছে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়ে হতাশাজনক ভাবে লা লিগার নতুন মৌসুম শুরু করেছে সেভিয়া। কিন্তু সপ্তম ইউরোপা লিগের শিরোপা জয়ের পর ১২তম স্থানে থেকে গত মৌসুমের লা লিগা শেষ করা দলটি আরো একবার বড় আসরে নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়েছে।

আরবি লিপজিগ থেকে ৯০ মিলিয়ন ইউরোতে সিটিতে আসা ডিফেন্ডার জাসকো গাভারডিওল কাল প্রথমবারের মত মূল দলে থেকে ম্যাচ শুরু করেছেন। কিন্তু ২৫ মিনিটে মার্কো এ্যাকুনার ক্রস এই ক্রোয়েট ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে এন-নেসিরির কাছে গেলে দারুন এক হেডে তিনি সেভিয়াকে এগিয়ে দেন। দ্বিতীয়ার্ধের শুরুটাও ভাল হয়নি সিটির। কাইল ওয়াকারকে পরাস্ত করে লুকাস ওকাম্পোস এন-নেসিরির দিকে বল বাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু সেভিয়ার ব্যবধান দ্বিগুন করার সুবর্ন সুযোগ হাতছাড়া করেন মরোক্কান এই এ্যাটাকার। এডারসনকে একা পেয়েও কাজে লাগাতে পারেননি।

সেভিয়া বস হোসে লুইস মেনডিলিবার বলেছেন, ‘আমরা যখন দ্বিতীয় গোলের সুযোগ কাজে লাগাতে পারিনি।’

সেভিয়ার এই গোল মিসের সুযোগ কাজে লাগিয়ে সমতায় ফিরে সিটি। ৬৩ মিনিটে রড্রির নিখুঁত ক্রসে পালমারের হেড ইয়াসিন বুনোকে পরাস্ত করে। মাহরেজের বিদায়ের পর একাডেমি থেকে উঠে আসা পালমারের মূল দলে সুযোগ তৈরী হয়। কোচের আস্থার প্রতিদান ঠিকই দিয়েছেন ইংল্যান্ডের অনুর্ধ্ব-২১ দলের এই মিডফিল্ডার। আর্সেনালের বিরুদ্ধে কমিউনিটি শিল্ডেও তিনি গোল করেছিলেন।

ম্যাচের শেষভাগে এন-নেসিরি আরো একবার এডারসনকে একা পেয়েও সেভিয়াকে এগিয়ে দিতে পারেননি। সেভিয়ার বিরুদ্ধে আগের তিন ম্যাচে দুই গোল করা আর্লিং হালান্ড কাল নিজেকে প্রমানে ব্যর্থ হয়েছেন। তবে স্পট কিক থেকে নিজের সুযোগটা কাজে লাগিয়েছেন।

সৌদি আরবের ক্লাব আল-হিলালের সাথে চুক্তি প্রায় নিশ্চিত হওয়ায় ধারনা করা হচ্ছে সেভিয়ার জার্সি গায়ে এটাই ছিল মরোক্কান গোলরক্ষক বুনোর শেষ ম্যাচ। শেষ পর্যন্ত অবশ্য হালান্ড, জুলিয়ান আলভারেজ, মাতেও কোভাচিচ, জ্যাক গ্রীলিশ ও ওয়াকারের কোন শটই তিনি আটকাতে পারেননি।