বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে জামালপুর ইউএস-এপির উদ্যোগে মা সমাবেশ

মা সমাবেশে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘কর্মজীবী মা-বাবার সহায়ক পরিবেশ গড়ি, মাতৃদুগ্ধ পান নিশ্চিত করি’ এ প্রতিপাদ্যের আলোকে জামালপুরে শুরু হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ (১ থেকে ৭ আগস্ট)। উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে ৫ আগস্ট জামালপুর পৌরসভার বামুনপাড়া গ্রামে মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে আয়োজন করা হয় মা সমাবেশ। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া সুলতানা। সমাবেশে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। স্বাগত বক্তব্য রাখেন জামালপুর ইউএস এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক মিনারা পারভীন।

সভায় এপির ১০০ জন প্রসূতি ও গর্ভবতী মহিলাসহ এলাকার দুইশতাধিক নারী উপস্থিত ছিলেন। এ ছাড়া রোটারি ক্লাবের সদস্য, নগর উন্নয়ন কমিটির সদস্য, উদয়ন ক্লাবের সদস্যসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মা সমাবেশে অংশগ্রহণকারীদের একাংশ।ছবি: বাংলারচিঠিডটকম

সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেন, শিশুর বুদ্ধিমত্তা ও শারীরিক বিকাশ, অপুষ্টি ও রোগ প্রতিরোধে মায়ের দুধের বিকল্প নেই। শিশুর জন্মের প্রথম ছয় মাস শুধু মায়ের বুকের দুধ পান করানোর বিধান রয়েছে। এ ধরনের একটি মহৎ ও বিশাল আয়োজন করার জন্য উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশনের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেলা কৃষি বিভাগের উপপরিচালক জাকিয়া সুলতানা বলেন, মায়ের বুকের দুধ সন্তানের জন্য আল্লাহর বড় নিয়ামত। রোগ প্রতিরোধ থেকে শুরু করে মা ও সন্তানের হৃদ্যতা সৃষ্টি করে মায়ের বুকের দুধ।