বিসিবির সায় না থাকায় আইপিএলে লক্ষ্ণৌকে ‘না’ তাসকিনের

বাংলারচিঠিডটকম ডেস্ক: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) সায় না থাকায় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে খেলবেন না পেসার তাসকিন আহমেদ। আসন্ন আইপিএল আসরের খেলোয়াড় নিলাম হয়ে গেছে বেশ আগেই। সেখানে নাম থাকলেও কোন ফ্র্যাঞ্চাইজিই দলে নেয়নি তাসকিনকে। নিলামে না নিলেও পুরো মৌসুমের জন্য তাসকিনকে দলে নিতে চেয়েছিল লক্ষ্ণৌ সুপার জায়ান্ট। তবে চলমান দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে অপরিহার্য্য হওয়ায় তাসকিনকে আইপিএলের জন্য ছাড়তে রাজি নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির মতামতকে প্রাধান্য দিয়ে ইতোমধ্যেই আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্ণৌকে ‘না’ বলে দিয়েছেন তাসকিন। ইনজুরিতে পড়া ইংল্যান্ডের পেসার মার্ক উডের পরিবর্তে আসন্ন আইপিএলে তাসকিনকে নিতে চেয়েছিলো লক্ষ্ণৌ ।

আইপিএল চলাকালীন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের একটি টেস্ট সিরিজ রয়েছে এবং দীর্ঘ সংস্করণের ফরম্যাটে তাসকিনকে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসেবে ভাবা হচ্ছে। এ ছাড়া আইপিএল চলাকালীন ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজও রয়েছে বাংলাদেশের।

ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানান, লক্ষ্ণৌ তাসকিনকে চাইলেও বিসিবি তাকে ছাড়তে রাজি নয়।

আজ তিনি বলেন, ‘লক্ষ্ণৌ ফ্র্যাঞ্চাইজি তাসকিনকে চেয়েছিলো। বিষয়টি ভারতীয় ক্রিকেট বোর্ড((বিসিসিআই) ও লক্ষ্ণৌ দল থেকেও আমাদের জানানো হয়েছিল। কিন্তু তাসকিন এখন দক্ষিণ আফ্রিকায় খেলছে। আমাদের সামনে দুটি গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ আছে। আমাদেও সিদ্ধান্ত হচ্ছে দক্ষিণ আফ্রিকার পর শ্রীলংকা সিরিজেও তাসকিন খেলবে । তাই তাকে আমরা অনুমতি দেইনি।’

জালাল ইউনুস জানান, প্রস্তাব পাবার পর তিনি নিজেই তাসকিনের সাথে কথা বলেছেন। একই সাথে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও জাতীয় দলের টিম ম্যানেজমেন্টের সাথেও তাসকিনের আলোচনা হয়েছে। আমাদের সিদ্ধান্তের কথা তাসকিনকে জানান হয়েছে এবং সে রাজি হয়েছে।

তিনি বলেন, ‘তাসকিনের সাথে আমাদের কথা হয়েছে। আমরা তাকে পুরো বিষয়টি বুঝিয়ে দিয়েছি এবং সে বুঝতে পেরেছে। সেটি মেনেও নিয়েছে । আমাদের বোর্ড সভাপতি এবং আমি নিজে তার সঙ্গে কথা বলেছি । সেখানকার টিম ম্যানেজমেন্টও তার সাথে দীর্ঘ আলোচনা করেছে। সে জাতীয় দলের সাথে থাকার গুরুত্ব বুঝে।’

ইউনুস জানান, তাসকিন ইতোমধ্যেই আইপিএলে তার অংশগ্রহণের বিষয়ে লক্ষ্ণৌকে ‘না’ বলেছে।

তিনি বলেন, ‘আইপিএলে খেলতে না পারার বিষয়টি লক্ষ্ণৌকে জানিয়ে দিয়েছেন তাসকিন। দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলবেন তিনি। পুরো সিরিজ খেলেই দেশে ফিরবেন তাসকিন।’

২৬ মার্চ থেকে মুম্বাই এবং পুনেতে শুরু হবে আইপিএলের ১৫তম আসর। খেলা চলবে ২৯ মে পর্যন্ত। পুরো মৌসুমের জন্য তাসকিনকে চেয়েছিলো লক্ষ্ণৌ।

বাংলাদেশের হয়ে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছেন তাসকিন। সেখানে ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটেই পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন তাসকিন। বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর ১২ এপ্রিল শেষ হবে। এতে এই মুহূর্তে আইপিএলে যোগ দেয়ার কোন সম্ভাবনা নেই তাসকিনের।

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মে মাসের শুরুতে বাংলাদেশে আসবে শ্রীলংকা। যা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। প্রথম পছন্দের পেসার হিসেবে দলে থাকবেন তাসকিন।

জাতীয় দলের হয়ে খেলা এবং এই পেসারের কাজের চাপ ব্যবস্থাপনার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তবে ভবিষ্যতে পরিস্থিতি অনুকূলে থাকলে এবং আইপিএলে খেলার সুযোগ পেলে তাকে খেলার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছেন জালাল ইউনুস।

এবার আইপিএলে বাংলাদেশ থেকে খেলছেন শুধুমাত্র মুস্তাফিজুর রহমান। ২ কোটি রুপিতে তাকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। টেস্ট দলের সদস্য না হওয়ায়, দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ শেষে মুম্বাই যাবেন ফিজ।সূত্র:বাসস।