সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে জামালপুর প্রেসক্লাবের মানববন্ধন

সাংবাদিক রোজিনার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন হয় জামালপুর প্রেসক্লাবের সামনে। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

অনুসন্ধানী সাংবাদিকতায় দেশে-বিদেশে সমাদৃত দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ রোজিনার বিরুদ্ধে তথ্যচুরির মিথ্যা অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহার করে তাকে দ্রুত নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন জামালপুর প্রেসক্লাবের কর্মকর্তা ও জেলার সাংবাদিকবৃন্দ। ১৯ মে বেলা সাড়ে ১১টায় জামালপুর প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাব রোডে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ সদরুজ্জামান হেলাল বীর প্রতীক, বাংলাভিশনের সাংবাদিক জুলফিকার মো. জাহিদ হাবিব, বিটিভির সাংবাদিক মোস্তফা বাবুল, পল্লীকন্ঠ প্রতিদিনের সম্পাদক নুরুল হক জঙ্গী, বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, কালের কন্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, সময় টিভির সাংবাদিক জাহাঙ্গীর আলম, সমকালের সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, দৈনিক প্রথম আলোর সাংবাদিক আব্দুল আজিজ, মানবকণ্ঠের সাংবাদিক কাফি পারভেজ, দৈনিক সচতেনকণ্ঠের সম্পাদক মো. বজলুর রহমান, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক কবি সাযযাদ আনসারী, ইন্ডিপেন্ডেন্টের সাংবাদিক মোখলেছুর রহমান লিখন, বিডিজার্নালের সাংবাদিক সৈয়দ শওকত জামান, সরিষাবাড়ী প্রেসক্লাবের পক্ষ থেকে সাংবাদিক জাকারিয়া জাহাঙ্গীর, মেলান্দহ প্রেসক্লাবের সভাপতি হাজি আবুল হাসেম, সাংবাদিক শীলা আহমেদ, নারী সাংবাদিক সংস্থার প্রতিনিধি পুতুল রাণী, ফটো সাংবাদিক সাহাবুল আকন্দ প্রমুখ।

মানববন্ধনে সাংবাদিকরা বলেন, অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে আটক, তার বিরুদ্ধে তথ্যচুরির মিথ্যা অভিযোগে মামলা দায়ের এবং জামিন না দিয়ে কারাগারা পাঠানোর মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীন সাংবাদিকতার ওপর চরম আঘাত এসেছে। এ ঘটনায় আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি এবং তাকে আটক করে টানা প্রায় ছয় ঘন্টা ধরে মানসিক ও শারীরিক নির্যাতনের সাথে জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা-কর্মচারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। দাবি না মানা হলে অবিলম্বে আরও কঠোর আন্দোলন কর্মসূচি দেওয়ারও ঘোষণা দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

মানববন্ধনে জামালপুর প্রেসক্লাবের সকল সদস্য, সহযোগী সদস্য, সাংবাদিক, প্রথম আলো বন্ধুসভা, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন জেলা শাখা, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ জেলা কমিটি, নারী সাংবাদিক সংস্থা (নাসাস) জেলা শাখাসহ জেলা ও উপজেলা পর্যায়ের বিপুল সংখ্যক সাংবাদিক অংশ নেন।