ইসলামপুরে ১৩৩টি গৃহহীন পরিবার পাচ্ছে জমি ও ঘর

ইসলামপুরে ১৩৩টি গৃহহীন পরিবার পাচ্ছে জমি ও ঘর। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ জানুয়ারি সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ আধাপাকা নতুন ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। এদিন ইসলামপুর উপজেলায় ১৩৩টি পরিবারকে তাদের বরাদ্দের জমি ও ঘরের দলিলপত্র বুঝিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

জানা গেছে, আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ শ্লোগানে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যাদের জমিও নেই ঘরও নেই্ ৮৮টি পরিবার পুনর্বাসনের জন্য ভূমিহীন ও গৃহহীনদের ২ শতাংশ জমিতে এসব ঘর তৈরি করে দেওয়া হয়েছে। রান্নাঘর সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধাসহ দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরের নির্মাণ ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। এছাড়া জমি আছে ঘর নেই এমন ৪৫টি পরিবার তাদের বসবাসের জন্য ১ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। সেমিপাকা ঘর পেয়ে আনন্দে দিন কাটছে উপকারভোগী অসহায় পরিবারে। বিনামূল্যে সরকারের ঘর পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করছেন তারা।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানাযায়, ১২টি ইউনিয়নে এই ঘরের সুবিধা পাচ্ছেন। ২ শতাংশ খাস জমিতে দুই কক্ষবিশিষ্ট আধাপাকা ঘরের সাথে বারান্দা, রান্না ঘর ও সংযুক্ত টয়লেটসহ নির্মাণ কাজ করা হচ্ছে।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস. এম. মাজহারুল ইসলাম জানান, মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ করা হয়েছে। ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গৃহহীন ও ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান এস. এম জামাল আব্দুন নাছের বাবুল বলেন, আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ শ্লোগান নিয়ে সকলের সহযোগিতায় নিয়ে দেশকে উন্নত দেশে পরিণত করতে চাই।