স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবসে জামালপুরে সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন উদযাপন পর্ষদের সভাপতি মো. আমির উদ্দিন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে ১৩ মার্চ বাংলাদেশের মানচিত্রখচিত স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলনের ঐতিহাসিক দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১৩ মার্চ সকালে জামালপুর পাবলিক লাইব্রেরিতে পতাকা উত্তোলন উদযাপন পর্ষদ ও মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া হিরু ওয়েলফেয়ার ফাউন্ডেশন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

পতাকা উত্তোলন দিবস উদযাপন পর্ষদের আহবায়ক ও জেলা জাসদের সভাপতি শিক্ষক মো. আমির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পর্ষদের সদস্য সচিব কবি সাযযাদ আনসারী, সদস্য মোস্তাইন পনির ও জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

সংবাদ সম্মেলনে দিবসটির গুরুত্ব তুলে ধরে উদযাপন পর্ষদের আহবায়ক মো. আমির উদ্দীন জানান, ১৯৭১ সালের ১৩ মার্চ জামালপুর শহরের গৌরীপুর কাছারি মাঠে বিশাল ছাত্রসমাবেশে ছাত্রসংগ্রাম পরিষদের নেতা ও আশেক মাহমুদ কলেজ ছাত্র সংসদের ভিপি মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া হিরু জামালপুরে প্রথম বাংলাদেশের মানচিত্রখচিত পতাকা উত্তোলন করেন। ওই সমাবেশের মধ্যদিয়েই জামালপুরে মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক সূচনা হয়েছিল। মুক্তিযুদ্ধের আব্দুল মতিন মিয়া হিরু পরবর্তীতে টাঙ্গাইল থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৭ সালের ৫ মে তিনি মৃত্যুবরণ করেন।

তিনি আরো জানান, প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া হিরু ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন উদযাপন পর্ষদ প্রতিবছর ১৩ মার্চ জাতীয় পতাকা মিছিল, আলোচনা সভা ও বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে দিবসটি পালন করে থাকে। করোনাভাইরাসের সতর্কতা হিসেবে এবার সকল কর্মসূচি স্থগিত করে শুধুমাত্র সংবাদ সম্মলনের আয়োজন করে দিবসটি এবং প্রয়াত মুক্তিযোদ্ধা ও সংসদ সদস্য আব্দুল মতিন মিয়া হিরুকে স্মরণ করা হয়।

জামালপুর জেলায় কর্মরত বিভিন্ন সংবাদপত্র ও টিভি চ্যানেলের সাংবাদিকবৃন্দ সংবাদ সম্মেলনে অংশ নেন।