জামালপুরে ম্যানকেয়ার বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে অতিথিবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

নারী পুরুষের সমতা, ন্যায্যতা এবং প্রতিটি ইতিবাচক কাজে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে পরিবার ও সমাজে স্থায়ীত্বশীল উন্নয়নের লক্ষ্যে ‘ম্যানকেয়ার এপ্রোচ’ বিষয়ে ১২ জুন বুধবার জামালপুরে দুইদিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন জেসমিন প্রকল্পের উদ্যোগে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেসমিন প্রকল্পের ব্যবস্থাপক অসীম চ্যাটার্জি। এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, পরিচালক অর্থ ও প্রশাসন জিয়াউর রহমান, পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, ওয়ার্ল্ড ভিশনের জেসমিন প্রকল্পের এম এন্ড ই ম্যানেজার মোফাখ্খারুল ইসলাম, জেন্ডার বিশেষজ্ঞ অনুশোয়া ভট্টাচার্য, জেন্ডার বিষয়ক কর্মকর্তা সাদেকা বেগম প্রমুখ।

জানা যায়, পারিবারিক কাজে ও সন্তান লালন পালনে নারীর পাশাপাশি পুরুষের অংশগ্রহণ, নারীকে আয়মূলক কাজের সাথে সম্পৃক্ত হতে সহযোগিতা করা, পরিবারের সকলের বিশেষ করে নারী ও মেয়ে শিশুর পুষ্টিকর খাবার নিশ্চিত করা, অর্থনৈতিক সিদ্ধান্তে নারীর অংশগ্রহণে সহযোগিতা করা, নারী ও শিশুর প্রতি পারিবারিক পর্যায়ের সকল প্রকার নির্যাতন বন্ধকরণে সহযোগিতা করাসহ জেন্ডার সমতা নিশ্চিতকরণে প্রশিক্ষণার্থীদের কৌশলগত দক্ষতা উন্নয়ন করা হবে। প্রশিক্ষক প্রশিক্ষণ শেষে প্রাপ্ত জ্ঞানের আলোকে মাঠ পর্যায়ের কর্মী ও উপকারভোগীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।