শ্রমিকরা দক্ষ হয়ে বিদেশে গেলে রেমিটেন্স আরও বাড়বে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। ছবি : বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ্, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, সেপ্টেম্বরের ১৫ দিনে এক বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। রেমিটেন্সের প্রবাহের কারণে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ কমেনি। আশা করি এ বছর রেমিটেন্স ৩০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। আমদানি বেড়ে গেলে রিজার্ভ কমে যায়, আবার আমদানি কমে গেলে রিজার্ভ বেড়ে যায়। এটা সাময়িক। একজন শ্রমিক দক্ষ হয়ে বিদেশে গেলে রেমিটেন্স আরও বাড়বে।

২২ সেপ্টেম্বর দুপুরে জামালপুরের মেলান্দহ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম মিঞার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী মো. ইমরান আহমদ এমপি। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহিদুল আলম এনডিসি, প্রকল্প পরিচালক মো. সাইফুল হক চৌধুরী, জেলা প্রশাসক শ্রাবস্তী রায়, অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন সুমন।

উপজেলা যুবলীগের সভাপতি ইব্রাহীম খলিলুল্লাহ্র সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মো. কামরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ ও সাধারণ সম্পাদক মো. জিন্নাহ প্রমুখ।

উল্লেখ্য, মেলান্দহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মাণে ব্যয় হয়েছে ২২ কোটি ৮ লাখ ৮৬ হাজার টাকা। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে কম্পিউটার, অটোমোবাইল, গার্মেন্টস, ইলেকট্রিক ও ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন ট্রেডে প্রতি বছর মোট এক হাজার ২ জনকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে।

sarkar furniture Ad
Green House Ad