মৌহডাঙ্গায় বিনাধান-১৪ এর মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত

কেন্দুয়ার মৌহডাঙ্গায় বিনাধান-১৪ এর মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশলী ও স্বল্পমেয়াদী নাবী বোরো ধানের জাত বিনাধান-১৪ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত হয়েছে। ২৪ মে বিকেলে জামালপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের মৌহডাঙ্গা জামিরার চর এলাকায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র জামালপুরের আয়োজনে এ মাঠ দিবস ও ফসল কর্তন অনুষ্ঠিত হয়।

বিনা জামালপুর উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মারুফ হোসেনের সভাপতিত্বে ও বিনা জামালপুর উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শামীম আকরামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত হয়ে বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম এবং ভার্চুয়ালী বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহের পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) এবং বিনাধান-১৪ এর উদ্ভাবক ড. আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দিলরুবা ইয়াসমিন প্রমুখ।

জানা যায়, কৃষক সাইফুল ইসলামের জমিতে ফসল কর্তনের পর নাবী বোরো ধানের জাত বিনাধান-১৪ এর বিঘাতে ফলন ২৬ মণ পাওয়া যায়। বিনাধান-১৪ নাবী বোরো জাত হওয়ায় উপস্থিত কৃষকরা মরিচ, আলু ও অন্যান্য রবি শস্যের পর এ জাত চাষ করতে খুবই আগ্রহী প্রকাশ করেন।

sarkar furniture Ad
Green House Ad