জামালপুরে ৪৩৩০ লিটার সয়াবিন তেল জব্দ, জরিমানা ২৭ হাজার টাকা

ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণে শহরের মুকুন্দবাড়ী এলাকায় অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আরিফুল ইসালাম। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ঝটিকা অভিযান চালিয়ে জামালপুর শহরের দু’জন ব্যবসায়ীর গুদাম ও ঘর থেকে চার হাজার ৩৩০ লিটার সয়াবিন তেল জব্ধ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় তাদের কাছ থেকে ২৭ হাজার টাকা জরিমানা আদায় এবং কিছু তেল বাজারমূল্যে বিক্রি করা হয়। অধিদপ্তরটির জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম ১২ মে দুপুরে এ অভিযান পরিচালনা করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভোজ্য তেলের বাজারমূল্য নিয়ন্ত্রণে এবং অবৈধ মজুদ বন্ধের লক্ষ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম ১২ মে দুপুরে জামালপুর শহরের দয়াময়ী মোড়ে ব্যবসায়ী রঞ্জন কুমার সিংহের গুদামে অভিযান চালান। এ সময় ঈদের আগের বাজার দরে কেনা ১৯টি ড্রাম ভর্তি তিন হাজার ৮৭৬ লিটার সয়াবিন তেল মজুদ পাওয়া যায়। এসব তেল জব্ধ করা হয়। ব্যবসায়ী রঞ্জন কুমার সিংহ ঈদের আগে এসব তেল অবিক্রিত রয়ে গেছে বলে দাবি করেন। পরে জব্ধকৃত সমুদয় সয়াবিন তেল আগামী ২৪ ঘন্টার মধ্যে বাজার দরে বিক্রি করে অধিদপ্তরকে জানানোর নির্দেশ দেন সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম।

পরে শহরের পূর্ব মুকুন্দবাড়ি এলাকার ব্যবসায়ী কামাল হোসেনের বাড়িতে অভিযান চালিয়ে তার বসতঘরের বিভিন্ন স্থানে লুকিয়ে রাখা ২৩টি কার্টনে ৪৫৪ লিটার সয়াবিন তেল জব্ধ করে তাৎক্ষণিক সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করানো হয়। অবৈধভাবে সয়াবিন তেল মজুদ করার অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪০ ধারায় ব্যবসায়ী কামাল হোসেনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকার ব্যবসায়ী আলা উদ্দিনের দোকানে অভিযান চালিয়ে সয়াবিন তেলের বোতলের গায়ে প্রতি লিটার ১৬০ টাকার স্থলে ১৯০ টাকা লিখে বিক্রির প্রমাণ পায় অধিদপ্তর। এই অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ধারায় ব্যবসায়ী আলা উদ্দিনকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম বাংলারচিঠিডটকমকে বলেন, ভোজ্যতেল বিশেষ করে সয়াবিন তেলের অবৈধ মজুদ বন্ধ এবং বাজার মূল্য নিয়ন্ত্রণে এই অভিযান পরিচালনা করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।