ইরানের পরমাণু আলোচনা স্থগিত, রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন : ইইউ

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ ইরানের পরমাণু চুক্তি রক্ষায় ভিয়েনায় সর্বশেষ দফার আলোচনা সাময়িক স্থগিত রাখা হয়েছে। এ অঞ্চলের অচলাবস্থা নিরসনে ‘রাজনৈতিক সিদ্ধান্তের’ আহ্বান জানিয়ে ২৮ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ক এরিক মোরা এ কথা বলেন। খবর এএফপি’র।

মোরা টুইটার বার্তায় বলেন, ‘ভিয়েনা আলোচনায় অংশগ্রহণকারী কর্মকর্তারা পরামর্শ করার জন্য দেশে ফিরে যাবে এবং দিক নির্দেশনা দেয়ার জন্য আগামী সপ্তাহে ফিরে আসবে। কেননা, ভিয়েনা আলোচনা যে পর্যায়ে পৌঁছেছে, তাতে এখন রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন।’

ইরান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার করা এ চুক্তির শর্ত অনুযায়ী, তেহরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার কথা বলা হয়।

২০১৮ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তারা ইরানের বিরুদ্ধে নতুন করে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এর ফলে ইরান ও তাদের পরমাণু কার্যক্রম নাটকীয়ভাবে জোরদার করে।

এ চুক্তি বাঁচানোর লক্ষ্যে গত এপ্রিলে অস্ট্রিয়ার রাজধানীতে আলোচনা শুরু করা হয় এবং দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গত নভেম্বরে এ আলোচনা আবারো শুরু হয়।

ইউরোপীয় ইউনিয়ন এক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকা পালন করে। এ দিকে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় ওয়াশিংটন কেবলমাত্র পরোক্ষভাবে ভিয়েনা আলোচনায় অংশ নিয়ে আসছে।

তবে সোমবার ইরান এই প্রথমবারের মতো জানায়, তারা ওয়াশিংটনের সাথে এ ব্যাপারে সরাসরি আলোচনা করতে চায়। এর পরপরই যুক্তরাষ্ট্র ‘জরুরি ভিত্তিতে’ তেহরানের সাথে আলোচনা অনুষ্ঠানে তাদের প্রস্তুত থাকার কথা জানায়।

sarkar furniture Ad
Green House Ad