দেওয়ানগঞ্জে সিডস কর্মসূচির মতবিনিময় সভা

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ৬ জানুয়ারি উন্নয়ন সংঘের উদ্যোগে আনুষ্ঠানিক বিদ্যালয়ের পাশাপাশি সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে নিরাপদ স্কুলে ফিরি ক্যাম্পিং বিষয়ক মতবিনিময় সভা জামালপুরের দেওয়ানগঞ্জে অনুষ্ঠিত হয়।

মর্যাদাপূর্ণ ও স্থায়িত্বশীল আর্থ-সামাজিক উন্নয়ন (সিডস) কর্মসূচির আওতায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সিডস কর্মসূচির ব্যবস্থাপক শামসুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক জিয়াউর রহমান, প্রবীণ সাংবাদিক খাদেমুল ইসলাম, প্রতিবন্ধী ব্যক্তি আবুল কালাম আজাদ প্রমুখ।

সভায় শিক্ষক, সমাজকর্মী, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

সভায় ধারণাপত্র উপস্থাপনা থেকে জানা যায়, কোভিডকালিন এ কর্মসূচির আওতায় মাস্ক বিতরণ, সংলাপ কেন্দ্র ও শিক্ষার্থীদের পাঠ গ্রহণের সুবিধার জন্য রপডিও বিতরণ, পানির বোতল বিতরণ, সচেতনতামূলক মাইকিং, স্টিকার, পোস্টার এবং জনগুরুত্বপূর্ণ স্থানে বিলবের্ড স্থাপনসহ করোনা মোকাবেলায় বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আগামীতে এ সব কার্যক্রম অব্যাহত থাকবে বলে সবাই আশাবাদ ব্যক্ত করেন। এ ক্ষেত্র সকল পর্যায়ের অংশীজনদের সহায়তা কামনা করা হয়।

সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষ্যে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবীকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।