জামালপুরে এপির উদ্যোগে জবাবদিহিতা বিষয়ক ওরিয়েন্টেশন

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: প্রতিটি কার্যক্রমে স্বচ্ছতা এবং সবার জন্য বোধগম্য হয় এমন উপযোগী করে পরিচালনার মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ১১ ডিসেম্বর জামালপুরে দিনব্যাপী এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিআরসির শেওলা হলে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন সহায়কের দায়িত্ব পালন করেন ওয়ার্ল্ড ভিশনের সরোজ হিউবার্ট গ্রেগরি। আলোচনায় অংশ নেন বাগেরহাটা গ্রাম উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক রাফিউল ইসলাম রিপন, পাথালিয়া গ্রাম উন্নয়ন কমিটির সহসভাপতি সুরাইয়া আক্তার, উন্নয়ন সংঘের কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মারিও মুক্তি মন্ডল প্রমুখ।

জানা যায়, এরিয়া প্রোগ্রামের প্রতিটি কার্যক্রম পরিচালনা করতে গিয়ে যে কোন ধরনের অভিযোগ পরিলক্ষিত হলে তা সহজ মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ করার কৌশল ও মাধ্যম এবং কী প্রক্রিয়ায় তথ্য আদান প্রদান করা হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ছোট ও বড় দলে ভাগ করে স্ব স্ব এলাকার বাস্তবতার প্রেক্ষিতে মতামত প্রদান করা হয়।

উল্লেখ জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর ও শরিফপুর ইউনিয়ন এবং জামালপুর পৌরসভার ১, ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডের ১৯ হাজার ৪৮৬টি পরিবার নিয়ে এপি কার্যক্রম শুরু করেছে। পরিবারগুলোর জীবনমান উন্নয়নে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে। কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য জীবীকায়ন, স্বাস্থ্য, পুষ্টি, স্পন্সরশিপ অন্যতম।

জানা যায়, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ জামালপুর সদর উপজেলায় ১০ বছর মেয়াদী কর্মসূচি হাতে নিয়েছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সুশীল সমাজ এবং কমিউনিটির জনগণের সাথে নিবিড় যোগাযোগ এবং তাদের সম্পৃক্তকরণের মাধ্যমে কর্মসূচির সফল বাস্তবায়নে ভূমিকা রাখবে বলে ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘ সূত্র জানায়।

sarkar furniture Ad
Green House Ad