জামালপুরে দুর্নীতিবিরোধী দিবসে ডিপিএফের আলোচনা সভা

জামালপুরে ডিপিএফ এর উদ্যোগে দুর্নীতিবিরোধী আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ‘আমার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের (ডিপিএফ) উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।

৯ ডিসেম্বর সকাল বেলা ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডিপিএফ এর সভাপতি শামীমা খান। এতে ধারণাপত্র উপস্থাপন করেন দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়ে সংযুক্তিকৃত উপপরিচালক মো. আবদুল ওয়াদুদ।

সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন স্থানীয় সরকারের উপপরিচালক দিলরুবা আহমেদ, অতিরিক্ত জেলা নির্বাহী হাকিম সরকার আব্দুল্লাহ আল মামুন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মাসুম আলম খান, সাধারণ সম্পাদক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম, জামালপুর শাহজালাল (রহ.) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান, জামালপুর পৌরসভার কাউন্সিলর রাজিব সিংহ সাহা, লাভলু মিয়া প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পিডিএফ এর সহসভাপতি সাযযাদ আনসারী। সভায় অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেন।

সভায় জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে সবাই কথা বলি অথচ আজ পর্যন্ত আমার কাছে কেউ একটা লিখিত অভিযোগ করে নাই। লিখিত অভিযোগ পেলে আমরা অবশ্যই কঠোর পদক্ষেপ নিবো। তিনি বলেন অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দুর্নীতির আকারও বড় হয়েছে। দুর্নীতির মূলোৎপাটনের জন্য সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। তবে আমরা যদি ব্যক্তি পর্যায় থেকে দৃষ্টিভঙ্গি পরিবর্তন না করি এবং মনের ভেতর গেঁথে যাওয়া ধারণা যদি না পাল্টাই তা হলে শুধু আইন করে, প্রশাসনিক হস্তক্ষেপের মাধ্যমে দুর্নীতি রোধ করা সম্ভব নয়।

স্থানীয় সরকারের উপপরিচালক দিলরুবা আহমেদ বলেন, ঘর থেকে দুর্নীতি শুরু হয়। যেমন সন্তানের জন্মনিবন্ধনের সময় আমরা অভিভাবকরা বয়স কমিয়ে দিয়ে প্রথম দুর্নীতি শুরু করি। এর প্রভাব পড়ে শিশুদের মাঝে। এসব মানসিকতা পরিবর্তন করতে হবে।

জেলা দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক মো. আবদুল ওয়াদুদ বলেন, দুদকের লোকবল সীমিত। সবাই সহযোগিতা করলে দুর্নীতিকে সহনীয় পর্যায়ে আনা সম্ভব। তিনি সবাইকে অনুরোধ জানিয়ে বলেন, রাষ্ট্রীয় সম্পদ ও অর্থআত্মসাতের খবর পাওয়ার সাথে সাথে টুল ফ্রি ১০৬ নম্বরে ফোন দিলে দুদক দ্রুত সাড়া দিবে।

ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় এবং ব্রিটিশ কাউন্সিলের কারিগরি ও সার্বিক সহায়তায় পরিচালিত প্লাটফরম ফর ডায়ালগ প্রকল্পের আওতায় জামালপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের আয়োজন করা হয়। এই প্রকল্পের মূল উদ্দেশ্য সরকারের জনবান্ধব কৌশলগুলোকে শক্তিশালীকরণে সহায়তা প্রদান।

sarkar furniture Ad
Green House Ad