আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে জামালপুরে মানববন্ধন

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে: সবার অধিকার, সবার সাথে’ এই শ্লোগানকে সামনে রেখে জামালপুরে উদযাপিত হলো আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। ৯ ডিসেম্বর শহরের বকুলতলা মোড়ে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), জামালপুর এবং দুদক’র জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) জামালপুর এর যৌথ উদ্যোগে আয়োজন করা হয় ঘন্টাব্যাপী মানববন্ধন ও আলোচনা সভা।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে জামালপুর জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, টেকসই উন্নয়নের জন্য দুর্নীতির বিরুদ্ধে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে। বাংলাদেশ এখন উন্নয়নের অনেক সূচকে বিশ্বের বিস্ময় হিসেবে আর্বিভূত হয়েছে। তিনি বিজয়ের মাসে স্বাধীনতার স্বপ্নপূরণে সকলকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। দিবসটি আয়োজনে সার্বিক সহযোগিতার জন্য টিআইবি, দুদক, সনাক, দুপ্রকসহ সকলকে বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

বক্তারা এই সময় বলেন, দুর্নীতি স্বাধীনতার চেতনার পরিপন্থী। পাকিস্তানী দুঃশাসনে যে বৈষম্যের পাহাড় গড়ে উঠেছিল মহান মুক্তিযুদ্ধ ছিল সেই দু:শাসনের বিরুদ্ধে বাঙালির প্রথম বিজয়। দুর্নীতি দূর করে টেকসই উন্নয়ন ও বাঙালির সেই বিজয়কে সুসংহত করতে হবে। বাংলাদেশ নিম্নমধ্যম আয়ের দেশ থেকে বেরিয়ে উচ্চ-মধ্যম আয়ের দেশের দিকে ধাবিত হলেও গত এক দশকে দুর্নীতি প্রতিরোধে কার্যকর কোন অগ্রগতি হয় নাই। এ সময় বক্তারা সকলকে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

মানববন্ধনে টিআইবি’র পক্ষ থেকে দাবি করা হয়, দুর্নীতির বিরুদ্ধে সকল স্তরের মানুষ যেন সোচ্চার প্রতিবাদ ও ভূমিকা পালন করতে পারে, তার উপযুক্ত পরিবেশ নিশ্চিতে সরকারকে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। একইসাথে, অন্তর্ভুক্তিমূলক টেকসই অভীষ্টের কার্যকর বাস্তবায়নে অভীষ্ট ১৬ এর ওপর সর্বাধিক প্রাধান্য নিশ্চিতসহ চলমান দুর্নীতিবিরোধী অভিযানের বাস্তব সুফল নিশ্চিতে কোনো প্রকার ভয় বা করুণার ঊর্ধ্বে থেকে প্রধানমন্ত্রীর ঘোষিত ‘কাউকে ছাড় দেওয়া হবে না’ এই অঙ্গীকার বাস্তবায়ন করতে হবে।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

সনাক সহ-সভাপতি শামীমা খান-এর সভাপতিত্বে মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন- দুপ্রকের জেলা কমিটির সভাপতি অধ্যাপক মাসুম আলম খান। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, দুর্নীতি দমন কমিশন-এর উপ পরিচালক মো. আব্দুল ওয়াদুদ, জামালপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মো. ফজলুল হক আকন্দ।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সহ-সভাপতি সাযযাদ আনসারী, সনাক সদস্য অধ্যাপক কায়েদ উয জামান, দুপ্রক জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিম, ব্র্যাক জেলা সমন্বয়কারী মনির হোসেন খান প্রমুখ।

মানববন্ধনে ধারনাপত্র উপস্থাপন করেন ইয়েস সদস্য আফরিন খান এবং সঞ্চালনা করেন সনাক সদস্য এ কে এম আশরাফুজ্জামান স্বাধীন।

ধারণাপত্রের মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২১ উপলক্ষে দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে টিআইবি সংশ্লিষ্ট অংশীজনের বিবেচনার জন্য এগার দফা সুপারিশ প্রস্তাব করা হয়।

সনাক সহ-সভাপতি শামীমা খান বলেন, দুর্নীতি মোকাবিলার জন্য সবাইকে আন্তরিক হতে হবে। তিনি দুর্নীতির বিরুদ্ধে সবাইকে একসাথে কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা তথ্য অফিস, মহিলা অধিদপ্তর, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, সনাক-টিআইবি’র সদস্যবৃন্দ, স্বজন ও ইয়েস-ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ, অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সদস্যবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, সুজন, ক্যাব, ব্র্যাক, উন্নয়ন সংঘ, প্রগ্রেস, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থা, গণমাধ্যমকর্মী, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ মানববন্ধনে সংহতি প্রকাশ করেন এবং দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান ব্যক্ত করেন।

sarkar furniture Ad
Green House Ad