বকশীগঞ্জে নানা কর্মসূচিতে জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

প্রতিবন্ধী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

জিএম ফাতিউল হাফিজ বাবু, বকশীগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ‘কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার, এলবো ক্রাচ, সাদা ছরি, বেল্ট বিতরণ, আলোচনা সভা ও গণনাটক অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার। ছবি: বাংলারচিঠিডটকম

৫ ডিসেম্বর উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ও উন্নয়ন সংঘ রিকল ২০২১ প্রকল্পের সহযোগিতায় দুপরে উপজেলা চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রা শেষে তিনটি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একই সঙ্গে প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে একটি সচেতনতামূলক গণনাটক অনুষ্ঠিত হয়।

প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গণনাটকে অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার ও নিলাখিয়া সুইড বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা ও খেলাধুলার জন্য উপকরণ বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুন মুন জাহান লিজার সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার।

প্রতিবন্ধীদের বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘ রিকল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জোৎস্না আক্তারের সঞ্চালনায় এসময় বক্তৃতা করেন- জামালপুর জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক ইলিয়াছ মল্লিক, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা ইশরাকী ফাতেমা, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর আজাদ, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্লা, উন্নয়ন সংঘের সহকারী পরিচালক (কর্মসূচি) মোরশেদ ইকবাল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রহুল আমিন, উপজেলা বণিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল হামিদ, নিলাখিয়া সুইড বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মমিন, ভাটি খেওয়ারচর রৌশনারা ইদ্রিস অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন।

প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সুধীজনরা অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাবৃন্দ প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে এবং তাদের অধিকার নিশ্চিত কল্পে বৈষম্যহীন সমাজ গঠনে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

sarkar furniture Ad
Green House Ad