জামালপুরে জসিম উদ্দিনের খাদ্যমেলা

জসিম উদ্দিন নার্সিং কলেজের খাদ্যমেলার স্টল পরিদর্শন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার সংগঠক জাহাঙ্গীর সেলিম ও নার্সিক কলেজের পরিচালক শহিদুল্লাহ কায়সার। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: পাঠ্যসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান আহরণ এবং এবং সুস্থ সংস্কৃতি চর্চা ও উপস্থাপনের মাধ্যমে নির্মল বিনোদনের লক্ষ্যে জামালপুর জসিম উদ্দিন নার্সিং কলেজের উদ্যোগে ৫ ডিসেম্বর খাদ্যমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক শহিদুল্লাহ কায়সার ফারুক।

উন্নয়ন সংঘের বিনোদন পার্ক চাইল্ড সিটিতে অনুষ্ঠিত খাদ্যমেলায় দুইশতাধিক ছাত্র, ছাত্রী, শিক্ষক ও অতিথিরা অংশ নেন। অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন জসিম উদ্দিন নার্সিং কলেজের অধ্যক্ষ মমেনা বেগম, শিক্ষক আল আমীন, আশরাফুল ইসলাম প্রমুখ। মেলায় ৪টি স্টল দেওয়া হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার সংগঠক জাহাঙ্গীর সেলিম মেলায় স্থাপিত স্টল পরিদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে সন্তোষ প্রকাশ করেন।

জসিম উদ্দিন নার্সিং কলেজের খাদ্যমেলার মঞ্চে নৃত্য পরিবেশন করে কলেজের শিক্ষার্থীরা। ছবি: বাংলারচিঠিডটকম

মেলা সূত্র জানায়, খাদ্যমেলার মাধ্যমে খাদ্যের মৌলিক পরিচিতি ঘটানো হয়। যা শিক্ষার্থীরা জানতে পারে কোন কোন খাদ্য মানব দেহকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। সুষম খাদ্য প্রস্তুতকরণ, সংরক্ষণ, ও পরিবেশনকরণে বৈজ্ঞানিক ধারণা প্রদান করা হয়। এছাড়া মেলার মাধ্যমে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেড, মিনারেল, ভিটামিন সম্পর্কে বাস্তব ধারণা প্রদান করা হয়। গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে মাতৃ ও শিশু মৃত্যু হ্রাসকরণের কৌশল সম্পর্কে ধারণায়ন করা হয়।

জসিম উদ্দিন নার্সিং কলেজের খাদ্যমেলায় পরফরমারদের হাতে পুরস্কার তুলে দেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার সংগঠক জাহাঙ্গীর সেলিম ও নার্সিং কলেজের পরিচালক শহিদুল্লাহ কায়সার। ছবি: বাংলারচিঠিডটকম

মেলায় শিশু খাদ্য, ডায়াবেটিস খাদ্য, হৃদরোগের জন্য খাদ্য, উচ্চ রক্তচাপের জন্য খাদ্যসহ বিভিন্ন রোগ প্রতিরোধক খাদ্য হাতে কলমে প্রস্তুত করে তা স্টলে প্রদর্শন করা হয়। এছাড়ায় ভিটামিনযুক্ত, পুষ্টি সম্পন্ন খাদ্য, ফলমুল, শাকসবজি স্টলে প্রদর্শন করা হয়। প্রদর্শিত সবধরনের খাদ্য ও পণ্যসামগ্রী ছিল পরিচ্ছন্নতায় মোড়ানো।

জসিম উদ্দিন নার্সিং কলেজের খাদ্যমেলার সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন শিক্ষক, শিক্ষার্থী ও অতিথিবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

মেলায় স্টলের পাশাপাশি মেলামঞ্চে পরিবেশিত হয় কলেজের নিজস্ব শিল্পীদের পরিবেশিত নৃত্য, সংগীত, কবিতা আবৃত্তি ও নাটিকা। সবগুলো অনুষ্ঠানই ছিল মনোজ্ঞ এবং বাঙালি সংস্কৃতি সমৃদ্ধ। শেষে মেলায় খাদ্য প্রস্তুতকারী ও শৈল্পিকভাবে প্রদর্শনের জন্য কলেজের শিক্ষার্থী শুভ, আসিফা, শশি ও ঈশিতাকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন জসিম উদ্দিন নার্সিং কলেজের শিক্ষার্থী লিমন ও লুবনা ইয়াসমিন।

উল্লেখ জামালপুরে প্রতিষ্ঠিত জসিম উদ্দিন নার্সিং কলেজের পাশপাশি সাইক গ্রুপের আওতায় জামালপুরে ম্যাপস ও পলিটেকনিক্যাল ইন্সটিটিউট রয়েছে। জামালপুরে এই গ্রুপে ৮০০ শিক্ষার্থীর পাশাপাশি রয়েছে ৪৫ জন অভিজ্ঞ শিক্ষক।

sarkar furniture Ad
Green House Ad