সুস্থ জামালপুর অভিযানের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য আয়োজন

সুস্থ জামালপুর অভিযানে অতিথিবৃন্দ ও সংগঠনের নেতৃবৃন্দ জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করেন। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : ‘আমাদের জামালপুর, সুস্থ দেহ প্রাণ মনে সুর, সুস্থ জামালপুর, রোগ ব্যাধি হোক দূর’ এই শ্লোগান সামনের রেখে গড়ে উঠা সুস্থ জামালপুর অভিযানের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জামালপুরে বর্ণাঢ্য আয়োজনে ৩ ডিসেম্বর ব্যাতিক্রমধর্মী অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন জামালপুরের কিংবদন্তি ভাষা ও মুক্তি সংগ্রামী কয়েস উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সমাজবিজ্ঞানী দীপক সরকার।

শীতের শুভ্র সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের বিপরীতে ব্রহ্মপুত্র পাড়ের নৈঃসর্গিক পরিবেশে অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন ও গীতা পাঠ করা হয়। পরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মূল অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে মুক্তির গান পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস।ছবি: বাংলারচিঠিডটকম

সকাল সাড়ে ৮টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মানবাধিকার সংগঠক সাংবাদিক জাহাঙ্গীর সেলিম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ ও বিশ্লষণমূখী আলোচনা করেন চিকিৎসক তারিকুল ইসলাম রনি। অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রণে সাড়া দিয়ে অনুষ্ঠানস্থলে এসে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব কবীর উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সন্তোষ কুমার রাজভর ও গৌতম সিংহ সাহা।

চারশতাধিক শরীর ও স্বাস্থ্য সচেতন জামালপুরের বাসিন্দাদের সংগঠন সুস্থ জামালপুর অভিযানের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নেন সংগঠনের সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

অনুষ্ঠানে উপস্থিত সদস্যগণ। ছবি: বাংলারচিঠিডটকম

আলোচনা, সংগীত ও কবিতা আবৃত্তির মধ্যদিয়ে পরিচালিত অনুষ্ঠানটি উপস্থিত সবাই মনোযোগের সাথে উপভোগ করেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা দীপক সরকার বলেন, জীবনের জন্য অনিবার্য শরীর চর্চা বা ব্যয়ামের মাধ্যমে সুস্থ থাকা যায় এ বিষয়টি মানুষকে বোঝাতে সক্ষম হয়েছি। মাত্র একজন সদস্য নিয়ে শুরু করা আজ চারশতাধিক মানুষ সংগঠনের ছায়াতলে এসে সুস্থ জীবনের পথ খোঁজে নিয়েছে। আমরা শহরের অন্যপ্রান্ত আরেকটি শাখা প্রতিষ্ঠা করেছি। এ অভিযান ধীরে ধীরে গোটা জামালপুরে ছড়িয়ে দিবো।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী।ছবি: বাংলারচিঠিডটকম

প্রধান অতিথি সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস বলেন, সুস্থ জামালপুর অভিযান গতিশীল থাকলে এবং সবাই অংশ নিলে আমাদের চিকিৎসা ব্যবস্থার জন্য মানুষকে ভোগান্তির শিকার হতে হবে না। রোগ প্রতিরোধ হলে ডাক্তারের প্রয়োজন হবে না। তিনি সবাইকে সুস্থ জামালপুর অভিযানে অংশ নেয়ার আহ্বান জানান।

আমন্ত্রিত অতিথি উপসচিব কবীর উদ্দিন সংগঠনের প্রতিষ্ঠাতা দীপক সরকারের প্রতি স্যালুট জানিয়ে বলেন, এ অভিযান অব্যাহত থাকলে মানুষের দেহমন সুস্থ থাকার পাশাপাশি জামালপুরের পরিবেশটাই সুস্থ হয়ে উঠবে। তিনি পৌরসভা, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল দপ্তরকে এ আন্দোলনকে সফল করতে সর্বাত্মক সহায়তা করার আহ্বান জানান।

বিশেষ অতিথি জাহাঙ্গীর সেলিম বলেন, সুস্থদেহের মানুষ হবার পাশাপাশি আমরা সবাই মানবিক মানুষ হয়ে গড়ে উঠতে চাই। আমাদের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন হলে সমাজে কোন অমানবিকতা থাকবে না। সুস্থ জামালপুর অভিযানকে এগিয়ে নিতে তিনি সর্বোচ্চ সহায়তার অঙ্গীকার করেন।

অনুষ্ঠানের শুরুতেই গুণিব্যাক্তি হিসেবে উদ্বোধক কয়েস উদ্দিন, প্রধান অতিথি সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস এবং বিশেষ অতিথি জাহাঙ্গীর সেলিমকে লাল সবুজের উত্তরীয় পরিয়ে সম্মানিত করা হয়।

sarkar furniture Ad
Green House Ad