জামালপুরে বিশ্ব সাদাছড়ি দিবস পালিত

জামালপুরে সাদাছড়ি নিরাপত্তা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : ‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদ পথ চলি’ এই প্রতিপাদ্যের আলোকে ১৫ অক্টোবর জামালপুরে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জামালপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও ডিজিটাল সাদাছড়ি বিতরণ। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোকলেছুর রহমানের সভাপতিত্ব অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু ইলিয়াস মল্লিক, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা, সমাজসেবা কর্মকর্তা (নিবন্ধন) ইকবাল হোসেন, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক উম্মে হানী, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ঝাউলা গোপালপুর কলেজের সহকারী অধ্যাপক তারিকুল ফেরদৌস, সরিষাবাড়ী প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিছুর রহমান প্রমুখ।

সভা শেষে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ডিজিটাল সাদাছড়ি বিতরণ করা হয়। যৌথভাবে সভা আয়োজন করে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র।

জামালপুরে সাদাছড়ি নিরাপত্তা দিবসে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ডিজিটাল সাদাছড়ি বিতরণ করেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।ছবি : বাংলারচিঠিডটকম

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, অতিমাত্রায় মোবাইল, কম্পিউটার এবং টেলিভিশন দেখার কারণে শিশুদের দৃষ্টি প্রতিবন্ধী হবার ঝুঁকি সৃষ্টি হয়েছে। এ থেকে অভিভাবকদের সচেতন হওয়া জরুরি। তিনি আক্ষেপ করে বলেন গ্রাম পর্যায়ে হাতের কাছে শাকসবজিসহ দৃষ্টিশক্তি বৃদ্ধির মতো খাদ্য থাকলেও তারা খায় না অপরদিকে শহরের শিশুদের ফাস্টফুড আসক্তির ফলে চোখের সমস্যাসহ নানা ধরনের রোগবালাই ডেকে আনা হয়। দৃষ্টি প্রতিবন্ধী থেকে শুরু করে সকল প্রতিবন্ধীদের সহায়তা করা এবং সম্মান করা সকলের নাগরিক দায়িত্ব। বর্তমান সরকার প্রতিবন্ধী জনগোষ্ঠীর সর্বোত্তম সুরক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে।

সভা সূত্রে জানা যায়, জামালপুর জেলায় মোট প্রতিবন্ধী রয়েছে ৩৬ হাজার ২৫৮ জন। এরমধ্যে দৃষ্টি প্রতিবন্ধী আছে ৫ হাজার ৫৭৭ জন।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad