শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান শিক্ষামন্ত্রীর

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ করোনা পরিস্থিতি মোকাবিলায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী ১৯ সেপ্টেম্বর রাজধানীর যাত্রাবাড়ীস্থ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনে এসে এ আহ্বান জানান।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে কোন আপোষ নয়, শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘যেসব শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনে গিয়েছি,সেগুলো স্বাস্থ্যসম্মত দেখা গেছে। এখন জানিয়ে পরিদর্শনে যাচ্ছি,পরবর্তীতে কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে আগাম সংবাদ না দিয়ে পরিদর্শনে চলে যাবো।’

শিক্ষামন্ত্রী আরও বলেন,‘আমরা শহরের মতো গ্রামাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যথাযথ স্বাস্থ্যবিধি মানছে কি না তা তদারকি করছি। একটা সমাজ তো রাতারাতি তার সম্স্ত অভ্যাস পাল্টে ফেলতে পারে না। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস গড়ার মধ্য দিয়ে স্বাস্থ্যসম্মত অভ্যাসগুলো বিস্তৃতি লাভ করবে এবং সমাজে তা ইতিবাচক প্রভাব ফেলবে।’

তিনি বলেন, কাজেই একদিনে যে পরিবর্তন আসবে তা নয়, তবে আশার কথা হচ্ছে,সবার মধ্যেই যে চেষ্টা দেখছি , কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠান তুলনামূলক ভাল বা কম ভাল করেছে। তবে সবার মধ্যে চেষ্টা চলছে। অনভ্যস্ততার কারণে প্রত্যাশার যে স্তর তা হয়তো তারা ছুঁতে পারছে না।কিন্তু তাদের প্রচেষ্টা আছে। এই প্রচেষ্টার মধ্যদিয়ে আমরা একটা স্বাস্থ্যসম্মত জায়গায় যেতে পারবো। সেটা কিন্তু করোনা বা ডেঙ্গুর জায়গা থেকে নয়,সবারই সব জায়গা থেকে স্বাস্থ্যবিধি মানা সবসময়ই জরুরী।

তিনি বলেন, গত দেড় বছরেও কৃষি, স্বাস্থ্য, পরিবেশ, মানসিক স্বাস্থ্য এসব বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে সরকার। সুষ্ঠুভাবে কাজ হচ্ছে কি না- এর জন্য সবারই চেষ্টা থাকতে হবে।’ এসময় তিনি মনিটরিংয়ের জন্য গণমাধ্যমের সহযোগিতাও প্রত্যাশা করেন।

এর আগে যাত্রাবাড়ী তামিরুল মিল্লাত কামিল মাদরাসা, বেইলী রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad