যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে জন্মাষ্টমী উদযাপিত

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে সারাদেশে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে ৩০ আগস্ট সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, পূজা অর্চনা, প্রসাদ বিতরণ ও নানা আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়।

দুষ্টের দমন আর সাধুদের রক্ষার জন্য প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হয়েছিলেন। দিনটি ছিলো ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি। সনাতন ধর্মাবলম্বীরা এই তিথিটিকে ‘জন্মাষ্টমী’ উৎসব হিসেবে পালন করে থাকেন।

জন্মাষ্টমী উপলক্ষে ৩০ আগস্ট সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হয় মূল আনুষ্ঠানিকতা।

এ উপলক্ষে দুপুরে ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি যুক্ত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট কিশোর রঞ্জন মন্ডল।

sarkar furniture Ad
Green House Ad