ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের উদ্দেশে যাত্রা

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ ১০টি কন্টেনারে ২০০ এমটি লিকুইড মেডিকেল অক্সিজেন (এলএমও) বহনকারী ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেস ২৪ জুলাই সকালে ভারতের ঝাড়খন্ড রাজ্যের টাটানগর রেল জংশন থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

ঢাকায় ভারতীয় হাই কমিশন প্রচারিত ভারতীয় প্রেস ইনফরমেশন ব্যুরোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে এই চালানটি বর্তমান কোভিড ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য দেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্র্রেন পরিষেবা চালু হওয়ার পর এই প্রথম অক্সিজেন এক্সপ্রেস প্রতিবেশী দেশে পাঠানো হয়েছে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চালান বাংলাদেশে লিকুইড মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। এতে আরও বলা হয়, ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে এটি অব্যাহত রাখবে।

এতে আরও বলা হয়েছে, ভারত তার নিকটতম প্রতিবেশী অংশীদারদের সঙ্গে তার নিজস্ব মহামারী পরিস্থিতি উন্নতির সঙ্গে মিল রেখে চিকিৎসা সরবরাহ আরও ভাগাভাগি করে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন পর্যন্ত ভারতের মধ্যে এই জাতীয় ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস পরিচালিত হয়েছে।

এর আগে গত ২১ জুলাই ভারত জরুরি ভিত্তিতে সড়কপথে প্রায় ১৮০ মেট্রিক টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন বহনকারী ১১টি ট্যাঙ্কার বাংলাদেশে পাঠায়।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad