প্রতিটি আন্দোলন সংগ্রামে ছাত্রলীগের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে : ধর্ম প্রতিমন্ত্রী

বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি বলেছেন, জন্মলগ্ন থেকেই ভাষার অধিকার, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্বশাসন প্রতিষ্ঠা, পাকিস্থানী স্বৈরশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান, সর্বোপরি স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের সফল সাহসী সংগঠন হিসেবে ইতিহাসে গৌরবের স্থান দখল করে আছে ছাত্রলীগ।

১৮ জুন বিকালে জামালপুরের ইসলামপুর গাইবান্ধা ইউনিয়ন ছাত্রলীগের বার্ষিক সম্মেলনে কড়ইতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ভাষা আন্দোলনে ছাত্রলীগের নেতৃত্বে ১৪৪ ধারা ভঙ্গ করে বুকের তাজা রক্তের বিনিময়ে বাঙালির ভাষার অধিকার প্রতিষ্ঠা, ৫৪-এর সাধারণ নির্বাচনে ছাত্রলীগ নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ পরিশ্রমে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮-এর আইয়ুববিরোধী আন্দোলন, ৬২-এর শিক্ষা আন্দোলনে ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ভূমিকা, ’৬৬-এর ছয় দফা নিয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানসহ সারা দেশে ছড়িয়ে পড়া, ছয় দফাকে বাঙালি জাতির মুক্তিসনদ হিসেবে প্রতিষ্ঠা করা, ৬৯-এর গণঅভ্যুত্থানে ছাত্রলীগের নেতৃত্বে পাক শাসককে পদত্যাগে বাধ্য করা এবং বন্দীদশা থেকে বঙ্গবন্ধুকে মুক্ত করা, ৭০-এর নির্বাচনে ছাত্রলীগের অভূতপূর্ব ভূমিকা পালন, একাত্তরের মুক্তিযুদ্ধে সম্মুখসমরে ছাত্রলীগের অংশগ্রহণ, স্বাধীনতা-পরবর্তী সামরিক শাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্রে উত্তরণসহ প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের অসামান্য অবদান দেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ইতিহাসের বাঁকে বাঁকে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দেওয়া সংগঠনের নেতা-কর্মীরা পরে জাতীয় রাজনীতিতেও নেতৃত্ব দিয়েছেন এবং এখনো দিয়ে যাচ্ছেন। থেমে যায়নি বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া সংগঠন। বাংলাদেশ ছাত্রলীগ ইতিহাস ঐতিহ্যের অংশীদার ছাত্র রাজনীতি সংগঠন।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইনজীবী মো. আব্দুস সালাম, উপজেলা চেয়ারম্যান আইনজীবী জামাল আব্দুন নাছের বাবুল, উপাধ্যক্ষ ফরিদ উদ্দিন আহমেদ, জেলা পরিষদের সদস্য আব্দুর রাজ্জাক লাল মিয়া, ওয়ারেস আলী, ইউপি চেয়ারম্যান মাকছুদুর রহমান আনছারী ও ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ।

সম্মেলন উদ্বোধন করেন উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ নুরে আজাদ। প্রধান বক্তা ছিলেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলহাজ মিয়া।

গাইবান্ধা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সালাউদ্দিন শাহ, বেলগাছা ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুসলিম উদ্দিন, সাধারণ বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলামসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী অংশ নেয়।

পরে আবু সুফিয়ান শান্তকে সভাপতি এবং মাহমুদুল হক স্বাধীনকে সাধারণ সম্পাদক করে গাইবান্ধা ইউনিয়ন ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠান শেষে ধর্ম প্রতিমন্ত্রী ছাত্রলীগ নেতৃবৃন্দের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং আতিউর রহমানের ‘বঙ্গবন্ধু বাংলাদেশের প্রতিচ্ছবি’ বই বিতরণ করেন।

  ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad