দেশে করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮২২

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২৫তম দিনে এই ভাইরাসে ২৪ ঘন্টায় আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এ রোগে নতুন করে আক্রন্ত হয়েছে ১ হাজার ৮২২। এ সময়ে সুস্থ হয়েছে ৩ হাজার ৬৯৮ জন।

২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২২ ও নারী ১৯ জন। গতকালের চেয়ে আজ ৯ জন কম মারা গেছে। গতকাল ৫০ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৭৯৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ৪ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ বয়সী ২৪ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রাম বিভাগে ১৪ জন, রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগে ২ জন করে এবং খুলনা বিভাগে ১ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ২৬, বেসরকারি হাসপাতালে ১৪ এবং বাসায় ১ জন মৃত্যুবরণ করেছেন।

৬ মে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২১ হাজার ৫৮৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৮২২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২০ হাজার ২৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৪২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১৫ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৫ লাখ ৮২ হাজার ২৬৩ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৬৯ হাজার ১৬০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৬ হাজার ৭২৫টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৭৫ হাজার ৫৩৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত সুস্থ মানুষের সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২ হাজার ১৬৩ জন।
করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৬৯৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ৪৩৩ জন। গতকালের চেয়ে আজ ২৬৫ জন বেশি সুস্থ হয়েছে।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৯ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ০২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৭ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ৮২২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০ হাজার ২১৭ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৬০৫টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৫১টি ও বেসরকারি ৭৭টিসহ ৪২৮টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ৫৮৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২০ হাজার ২৮৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩০১টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।

Views 51   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad