দেশে করোনায় আরও ৫০ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৭৪২

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২৪তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৫০ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রন্ত হয়েছেন ১ হাজার ৭৪২ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৩৩ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩২ ও নারী ১৮ জন।

গতকালের চেয়ে আজ ১১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৭৫৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার বিদ্যমান ছিল।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৩ জন এবং ষাটোর্ধ বয়সী ৩০ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৬ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ৩ জন এবং সিলেট বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩২, বেসরকারি হাসপাতালে ১২ এবং বাসায় ৩ জন মৃত্যুবরণ করেছেন।

৫ মে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২০ হাজার ২৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৪২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২১ হাজার ৯৮৪ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৯১৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৫৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৭১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১২ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৫ লাখ ৬০ হাজার ৬৭৮ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪০ লাখ ৯৪ হাজার ৩৮৪টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৬৬ হাজার ২৯৪টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮০ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৩৩ জন।
গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ৮৭০ জন। গতকালে চেয়ে আজ ৪৩৭ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৪৬৫ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ০২ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ৭৮ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৪ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ২১৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২১ হাজার ৯১৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৬৯৭টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৫১টি ও বেসরকারি ৭৬টিসহ ৪২৭টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ২৮৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২১ হাজার ৯৮৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৭০০টি নমুনা কম পরীক্ষা হয়েছে।সূত্র:বাসস।

sarkar furniture Ad
Green House Ad