জামালপুরে বীর মুক্তিযোদ্ধা সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে সম্মাননা

মুক্তিসংগ্রাম যাদুঘরের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে সম্মাননা প্রদান করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে একাত্তুরের রণাঙ্গনের নায়ক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে সম্মাননা জানিয়েছে মুক্তিসংগ্রাম যাদুঘর। ১ মার্চ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে মুক্তিসংগ্রাম যাদুঘরের নানা কর্মসূচির মধ্যে সূচনাপর্বে মুক্তিযুদ্ধকালীন ১১ নং সেক্টরের কামালপুর রণাঙ্গনের হেলাল কোম্পানির দুঃসাহসী কমান্ডার এই বীরযোদ্ধাকে সম্মাননা জানাতে দিনব্যাপী নানা কার্যক্রম হাতে নেয়া হয়।

শুরুতেই জাতীয় সংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী। পরে বীর মুক্তিযোদ্ধা সৈয়দ সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে মুক্তিসংগ্রাম যাদুঘর এবং স্বাধীনতা ও মুক্তিসংগ্রামী ইতিহাসের প্রবাদ পুরুষ নাছির সরকারের পরিবারের পক্ষ থেকে ফুলেল স্নানে সিক্ত করা হয়। এরপর একে একে বিভিন্ন সংগঠন ফুলেল শুভেচ্ছা জানান।

এর আগে মুক্তি সংগ্রাম যাদুঘরের ট্রাস্টি ও পরিচালক উৎপল কান্তি ধর সংবর্ধিত গুণি ব্যক্তির সংগ্রামমুখর জীবন থেকে পাঠ করে শোনান। জেলা মুক্তিযোদ্ধা সংসদ জামালপুর সংসদের সাবেক ডেপুটি কমান্ডার সুজায়াত আলী ফকির ফুলের তোড়া হাতে দিয়ে আবেগময় ভাষায় বক্তব্য রাখেন।

মুক্তিসংগ্রাম যাদুঘরের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে সম্মাননা প্রদান করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

মুক্তিসংগ্রাম যাদুঘরের পক্ষ থেকে উৎপল কান্তি ধর ও ট্রাস্টি হিল্লোল সরকার ক্রেস্ট প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করে বিশিষ্ট সাংস্কৃতিক সাযযাদ আনসারী।

অন্যান্য সংগঠনের মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বান্ধব জামালপুর, সম্মিলিত সামাজিক আন্দোলন, হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন, মেস্টা ইউনিয়ন পরিষদ, ঝাউগড়া উচ্চ বিদ্যালয়, প্রবীণ রাজনীতিক সুকুমার চৌধুরী, প্রবীণ রাজনীতিক আব্দুল মান্নান ভাষানী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ড. জাহিদ হোসেন রবি, কবি আলী জহির, নারীনেত্রী ডালিয়া সামাদ, মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিমসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন ফুল দিয়ে শুভেচ্ছা জানান বীরমুক্তিযোদ্ধা সৈয়দ সাদরুজ্জামান হেলাল বীর প্রতীককে ।

পরে নাট্যনীড় সমকালীন প্রেক্ষপটের ওপর নির্মিত নাটক ‘আমার স্বাধীনতা ও বাংলাদেশের ইতিকথা’ পরিবেশন করে। এছাড়া আবৃত্তি ও দেশের গান পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad