জামালপুরে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধায় মহান একুশে ফেব্রুয়ারি উদযাপিত

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জামালপুর জেলা আওয়ামী লীগের প্রভাতফেরিতে অংশ নেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। ছবি : আলী আকবর

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে জামালপুর জেলার সর্বত্র একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে জামালপুর শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লীর কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে গত রাতে এবং ২১ ফেব্রুয়ারি ভোরে পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচি আয়োজন করা হয়।

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরী। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

একুশের প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন, পুলিশের পিবিআই কর্মকর্তাবৃন্দ, সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপ-অধিনায়ক মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকিরের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ জামালপুর জেলা শাখা জামালপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন লিটা, জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর জেলা শিল্পকলা একাডেমি, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদার নেতৃত্বে প্রেক্লাবের সদস্যবৃন্দ, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি আইনজীবী ইউছুফ আলীর নেতৃত্বে জেলা প্রেসক্লাবের সদস্যবৃন্দ, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীবৃন্দ, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের লোকজন ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন সদর আসনের সংসদ সদস্য মো. মোজাফফর হোসেন। ছবি : মাহমুদুল হাসান মুক্তা
শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ও অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

এদিকে করোনা পরিস্থিতিতে শহীদ মিনারে ভিড় এড়ানোর জন্য প্রশাসনের কড়া নির্দেশনা থাকলেও ২১ ফেব্রæয়ারি ভোরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নগ্নপায়ে প্রভাতফেরিতে অংশ নেন হাজারো মানুষ। প্রভাতফেরি শেষে সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরীসহ আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ, ভাষা ও মুক্তি সংগ্রাম গবেষণা কেন্দ্র, মতিমিয়া ফাউন্ডেশন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী শাহ মো. ওয়ারেছ আলী মামুনের নেতৃত্বে বিএনপি ও অঙ্গদল, লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসপি, জামালপুর ক্রিকেট একাডেমি, অপরাজেয় বাংলাদেশ, স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন জামালপুর শাখা, প্রথমআলো বন্ধুসভা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও ফেডারেশনের ব্যানারে উন্নয়ন সংঘ, আশা, এসএসএফ ও ব্যুরো বাংলাদেশ, আওয়ামী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন ও অন্যান্য পুলিশ কর্মকর্তাবৃন্দ। ছবি : আলী আকবর
শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা সংসদের মুক্তিযোদ্ধানেতৃবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে জেলার দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর ও সরিষাবাড়ী উপজেলাতেও স্থানীয় উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শেখ হাসিনা মেডিক্যাল কলেজ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ, সরকারি জাহেদা সফির মহিলা কলেজ, জামালপুর সরকারি টেনক্যিাল স্কুল ও কলেজ, জামালপুর জিলা স্কুল, জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জামালপুর উচ্চ বিদ্যালয়, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়, পিটিআই সংলগ্ন পরীক্ষণ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সারা জেলায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হওয়ার খবর পাওয়া গেছে।

মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষাশহীদদের আত্মার শান্তি কামনায় জামালপুর কাছারি শাহী জামে মসজিদসহ জেলার সকল মসজিদে বিশেষ দোয়া ও দয়াময়ী মন্দিরসহ সকল মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়।

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি ও পৌর কাউন্সিলরবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম
শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুর প্রেসক্লাবের কর্মকর্তাবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম
শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুর জেলা প্রেসক্লাবের কর্মকর্তাবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম
শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জামালপুরের এনজিও ফেডারেশনের (এফএনবি) কর্মকর্তাবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম
Views 57   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad