জামালপুরে ১৪৭৮ গৃহহীন পরিবার পাচ্ছে ঘর, ২৩ জানুয়ারি দলিল হস্তান্তর

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ জানুয়ারি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। এদিন জামালপুর জেলায় এক হাজার ৪৭৮টি পরিবারকে তাদের বরাদ্দের জমি ও ঘরের দলিলপত্র বুঝিয়ে দেওয়া হবে। ২১ জানুয়ারি দুপুরে নিজ কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, মুজিববর্ষে দেশে কেউ গৃহহীন থাকবে না- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্প হতে জামালপুর জেলায় প্রথম ও দ্বিতীয় দফায় ‘ক’ শ্রেণির গৃহহীন ও ভূমিহীন এক হাজার ৪৭৮টি পরিবারকে পুনর্বাসনের জন্য এক হাজার ৪৭৮টি ঘর নির্মাণের জন্য ২৫ কোটি ২৭ লাখ ৩৮ হাজার টাকা এবং ঘর নির্মাণ সামগ্রী পরিবহনের জন্য প্রতিটি ঘরের জন্য আরো চার হাজার টাকা করে বরাদ্দ পাওয়া গেছে।

তিনি আরো জানান, বরাদ্দকৃত অর্থ দিয়ে জেলার সাতটি উপজেলায় এক হাজার ৪৭৮টি ঘরের মধ্যে এক হাজার ২২০টি ঘর নির্মাণ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। বাকি ঘরগুলোর নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ইতিমধ্যে এক হাজার ৪৭৮টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দুই শতাংশ করে খাসজমি বন্দোবস্ত প্রদান, কবুলিয়ত দলিল সম্পাদন এবং খতিয়ান প্রস্তুত করা হয়েছে। প্রতিটি পরিবারকে তাদের ঘরের স্বত্ব বুঝিয়ে দেওয়ার জন্য জমি ও ঘরের সকল দলিলপত্র সম্বলিত একটি করে ফোল্ডার প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, গৃহহীন ও ভূমিহীনদের মাঝে জমি ও ঘর বুঝিয়ে দিতে আগামী শনিবার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রী সারাদেশে একযোগে ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধনের কথা রয়েছে। ওইদিন প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই জামালপুর জেলার সাতটি উপজেলায় আনুষ্ঠানিকভাবে জমি ও ঘরের দলিলপত্র বুঝিয়ে দেওয়া হবে প্রতিটি পরিবারের হাতে। এসব অনুষ্ঠানে সামাজিক দূরত্ব বজায় রাখা, আবশ্যিকভাবে মাস্ক পরিধান নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। এ কর্মসূচি বাস্তবায়নে জেলায় কর্মরত সকল সাংবাদিকসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন জেলা প্রশাসক।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, এনডিসি ইবনুল আবেদীন, জামালপুর সদরের ইউএনও ফরিদা ইয়াছমিন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা উপস্থিত ছিলেন।

জামালপুর জেলায় কর্মরত বিভিন্ন দৈনিক সংবাদপত্র, টিভি চ্যানেল ও অনলাইন নিউজপোর্টালের সাংবাদিকবৃন্দ এই প্রেস ব্রিফিংয়ে অংশ নেন।

Views 112   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad