বকশীগঞ্জে নিজস্ব অর্থে ১১৫ ফুট কাঠের সাঁকো নির্মাণ করে দিলেন চেয়ারম্যান!

বকশীগঞ্জের চরকামালের বার্ত্তী সড়কের ওপর নির্মিত কাঠের সাঁকো। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় ভয়াবহ বন্যায় রাস্তা ভেঙে খাল তৈরি হওয়ায় সেই খালের ওপর ১১৫ ফুট কাঠের সাঁকো নির্মাণ করে দিয়েছেন ইউপি চেয়ারম্যান।

স্থানীয় জনগোষ্ঠির অসুবিধার কথা চিন্তা করে নিজস্ব তহবিল থেকে ওই সাঁকোটি নির্মাণ করেন সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২০ সালের ভয়াবহ বন্যায় সাধুরপাড়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরকামালের বার্ত্তী থেকে কামালের বার্ত্তী বাজার সড়ক ভেঙে একটি বিশাল খাল হয়।

বন্যার পানি শুকিয়ে গেলে চরকামালের বার্ত্তী, পশ্চিম কামালের বার্ত্তী, বাচ্চা গ্রাম, তালতলা, নশুরচরসহ কয়েকটি গ্রামের মানুষের চলাচলে ব্যাপক দুর্ভোগের সৃষ্টি হয়।

সম্প্রতি এসব গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া দশানী নদীর তীরে ব্যাপক সবজি চাষ করা হয়েছে।

এই খালের কারণে মানুষের যোগাযোগ ব্যবস্থায় ধস নেমে গাড়ি, যানবাহন চলাচলে ও ফসল উৎপাদনে ব্যাহত হওয়াসহ বিভিন্ন সবজি ও কৃষি পণ্যগুলো বাজারজাত করা নিয়ে চরম দুর্ভোগ পোহাতে হয়।

ফলে কৃষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি এবং কৃষকরা তাদের ফসলের ন্যায্যমূল্য না পাওয়া নিয়ে শঙ্কিত হয়ে পড়েন। কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সহজেই বাজারজাত করতে না পারায় তাদের মধ্যে হতাশা দেখা দেয়।

এ নিয়ে গ্রামভিত্তিক সংগঠন (সিবিও) চরকামালের বার্ত্তী বিকাশ উন্নয়ন সংঘ ও সাধুরপাড়া ইউনিয়ন যুব নেটওয়ার্কের কয়েকজন সদস্য সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর কাছে যান এবং ওই খালের ওপর একটি সাঁকো নির্মাণ করে দেওয়ার দাবি জানান। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু ওই খালের ওপর একটি সাঁকো নির্মাণের উদ্যোগ নেন এবং গত ৬ জানুয়ারি থেকে তার নিজস্ব অর্থায়নে কাঠের সাঁকোটি নির্মাণ শুরু করেন।

গত ১৫ জানুয়ারি ১১৫ ফুট দৈর্ঘ্যের এই কাঠের সাঁকোটি নির্মাণ কাজ শেষ হয়।

চরকামালের বার্ত্তী বিকাশ উন্নয়ন সংঘের সভাপতি মো. হাসানুর রহমান জানান, এলাকাবাসীর সমস্যার কথা চিন্তা করে আমরা সিবিও থেকে কয়েকজন মিলে চেয়ারম্যানের কাছে সাঁকো নির্মাণের দাবি জানালে তিনি দ্রুত সাঁকোটি নির্মাণ করে দিয়েছেন।

সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু জানান, এই খালের কারণে মানুষের চলাচলে খুবই অসুবিধায় পড়তে হয়েছে তাই স্থানীয় এলাকার মানুষের দাবির প্রেক্ষিতে সাঁকোটি নির্মাণ করা হয়েছে।

Views 284   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad