জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় চা আবাদ

বাংলারচিঠিডটকম ডেস্ক : চারা রোপণের মাধ্যমে জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় চা আবাদের সূচনা করলো বাংলাদেশ চা বোর্ড।

২৫ অক্টোবর সরিষাবাড়ী উপজেলা চত্বরে উচ্চ ফলনশীল বিটি-২ জাতের চা চারা রোপণের মাধ্যমে জেলায় ক্ষুদ্রায়তন চা আবাদের সূচনা করলো বাংলাদেশ চা বোর্ড।

এর ফলে এ অঞ্চলে সমতল ভূমিতে চা আবাদ সম্প্রসারণের নতুন সম্ভাবনার পথ আরও সম্প্রসারিত হলো। ক্ষুদ্র পরিসরে চা চাষ সম্প্রসারণে চাষিদের উদ্বুদ্ধকরণ ও কারিগরি সহযোগিতা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ডের আওতাধীন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এই চা আবাদ সম্প্রসারণের নতুন সম্ভাবনার বিষয়ে কাজ করছে।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন ও বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা বিজ্ঞান) মো. নাঈম মোস্তফা আলীর সমন্বয়ে গঠিত একটি বিশেষজ্ঞ টিম চা আবাদের বিষয়ে কাজ করছেন।

এই টিমের সদস্যরা ২৪ ও ২৫ অক্টোবর জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার চা চাষযোগ্য জমি নির্বাচনের জন্য বিভিন্ন ইউনিয়ন সরেজমিন পরিদর্শন ও চা চাষের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য মৃত্তিকা নমুনা সংগ্রহ ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করেন।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিগণ চা বোর্ডের টিমের সঙ্গে ছিলেন।সূত্র:বাসস।

Views 61 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad