শ্রীবরদীর গারো পাহাড় থেকে বন্যহাতির মৃতদেহ উদ্ধার

বন্যহাতির মৃতদেহ। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

শেরপুরের সীমান্তবর্তী উপজেলা শ্রীবরদীর গারো পাহাড়ের বালিজুরি রাঙাজান গ্রামের বাহাজের টিলা থেকে একটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। ১৫ অক্টোবর রাতে কোন এক সময়ে ওই হাতিটির মৃত্যু হয়। পরে ১৬ অক্টোবর সকালে এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা হাতিটির মৃতদেহ উদ্ধার করে। এ দিন ঘটনাস্থল পরিদর্শন করেন ইউএনও নিলুফা আক্তার।

স্থানীয়রা জানায়, ১৫ অক্টোবর সন্ধ্যায় ভারত থেকে নেমে আসা একদল বন্যহাতি খাদ্যের সন্ধানে উপজেলার গারো পাহাড়ের রাঙাজান বাহাজের টিলায় আসে। এ সময় হাতির দল থেকে ওই হাতিটি খাদে পড়ে যায়। পরে সেখানেই হাতিটির মৃত্যু হয়।

বন বিভাগের কর্মকর্তারা বন্যহাতির মৃতদেহ উদ্ধার করেন। ছবি : বাংলারচিঠিডটকম

অন্যদিকে খাদ্যে বিষক্রিয়া বা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ওই হাতির মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেনারি সার্জন চিকিৎসক মেহেদী হাসান। তিনি জানান, হাতির শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। পরবর্তীতে ল্যাবে পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হাতিটির বয়স প্রায় ৩৫ হতে ৪০ বছর। দৈর্ঘ্য প্রায় ১৫ ফুট। এটি মাদি (স্ত্রী) জাতের হাতি। ময়নাতদন্ত শেষে হাতিটি মাটি চাপা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

এ সময় উপস্থিত ছিলেন- বালিজুরি রেঞ্জ অফিসার রবিউল ইসলাম, বন ও পরিবেশ অধিদপ্তরের ওয়াইল্ড রেঞ্জার আব্দুল¬াহ আল আমিন, ইউপি চেয়ারম্যান মাসুদ রানাসহ বিজিবির সদস্যরা।

48 Views
sarkar furniture Ad
Green House Ad