দেওয়ানগঞ্জে তালের বীজতলার পাইলট প্রকল্প

বীজতলায় একটি তালের বীজ রোপণ করে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

বোরহানউদ্দিন, সানন্দবাড়ী প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় বজ্রপাত প্রতিরোধের লক্ষ্যে সাড়ে তিন হাজার তালের বীজের বীজতলা তৈরি করা হচ্ছে। ১২ অক্টোবর বিকেলে তালের বীজতলায় বীজ রোপণ কার্যক্রম শুভ উদ্বোধন করেন জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুলতানা রাজিয়া।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, জীববৈচিত্র্য রক্ষায় এবং বজ্রপাতের হাত থেকে মানুষ এবং প্রকৃতিকে রক্ষাকল্পে তাল গাছের কোন বিকল্প নেই। তাল গাছ শুধু বজ্রপাতকে প্রতিহত করে না এটি নদী ভাঙ্গনের হাত থেকেও মাটিকে রক্ষা করে। আজ এই প্রোগ্রামটিকে পাইলট প্রকল্প হিসেবে আমরা উদ্বোধন করে গেলাম। এরপর এর মডেল সারা জেলায় ছড়িয়ে দেওয়া হবে ।

দেওয়ানগঞ্জ উপজেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং প্রকৃতি ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় এই কার্যক্রম বাস্তবায়ন করছে বৃক্ষের হাট নার্সারি।

দেওয়ানগঞ্জ উপজেলা সূত্রে জানা গেছে, এই বীজতলা দিয়ে উপজেলার প্রত্যেক সড়কের দুই ধারে তালের চারা রোপণ করতে হবে। বজ্রপাত প্রতিরোধ এবং প্রকৃতির ভারসাম্য এনে মানুষের প্রাণহানি শূন্যের কোঠায় নামানোর লক্ষ্যে উপজেলা প্রশাসন এবং প্রকৃতি ফাউন্ডেশন এই তালের বীজতলা রোপণের উদ্যোগ নেয়।

বীজতলার রোপণ অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) আরিফুল রহমান সাকী, জেলা পরিষদ সদস্য মো. আসলাম হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেওয়ান মোহাম্মদ ইমরান, পৌর কাউন্সিলর মামুনুর রশিদ ও বৃক্ষের হাটের কর্ণধার তৌফিকুর রহমান।

Views 29 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad