জামালপুরে শিশুর উপর যৌন আক্রমণ বন্ধে ফ্যাস্টুন প্রদর্শন

জামালপুরে শিশুর যৌন আক্রমণ ও সহিংসতা বন্ধে অঙ্গীকার সম্বলিত পোস্টার প্রদর্শন করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যের আলোকে এবং শিশুর প্রতি যৌন আক্রমণ থেকে শুরু করে সকল প্রকার সহিংসতা বন্ধে অঙ্গীকার সম্বলিত ফ্যাস্টুন প্রদর্শন করা হয়। ১১ আক্টোবর ওযার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের আওতায় শিশু অধিকার সপ্তাহের শেষ দিনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসি প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সবাই শিশুর উপর যৌন আক্রমণসহ সকল প্রকার সহিংসতা বন্ধে অঙ্গীকার করেন। এ সময় শিশু সুরক্ষা, আচার-আচরণ এবং ১১টি নিরাপত্তা বিধিমালা উপস্থাপন করা হয় ।

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিমের পরিচালনায় অনুষ্ঠানে অভিব্যক্তি প্রকাশ করেন সংস্থার পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস, ওয়ার্ল্ড ভিশনের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমাল মৃধা, পুষ্টি বিশেষজ্ঞ শাহজাহান কবীর, জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইসলাম, উন্নয়ন সংঘের জেন্ডার ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তা মনোয়ারা বেগম প্রমুখ।

বিকাল সাড়ে ৩টা থেকে ঘন্টাব্যাপী অনুষ্ঠানে বিধিমালাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকারি টোল ফ্রি নম্বর ১০৯৮, ১০৯ এবং ৯৯৯ মোবাইল নম্বরে যোগযোগের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে বক্তারা দেশব্যাপী অব্যাহত নারী ও শিশু ধর্ষণসহ সকল প্রকার সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেন। ধর্ষণকারী দুর্বৃত্তদের আইনের আওতায় এনে দ্রুত সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পাশাপাশি অভিভাবকসহ সকল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টিতে সরকারি, বেসরকারি উদ্যোগে বহুমাত্রিক কার্যক্রম গ্রহণ করার আহ্বান জানানো হয়।

তারা তথ্য প্রযুক্তির অপব্যবহার বন্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানান। প্রতিটি ঘরকে নিজেদের দ্বারা নিরাপত্তা বেষ্ঠনি তৈরি করার উপর অভিভাবকদের গুরুত্বারোপ করেন। এছাড়া যানবাহন, প্রতিষ্ঠান, বিদ্যালয়, পথে-ঘাটেসহ সর্বত্র নিরাপত্তাবলয় তৈরি করার জন্য স্থানীয় প্রশাসন ও প্রতিটি সমাজশক্তির প্রতি আহ্বান জানানো হয়।

Views 115 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad