ধর্ষকদের বর্জনের আহ্বান মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর

বাংলারচিঠিডটকম ডেস্ক : ধর্ষকদের সমাজের সব স্তর থেকে বর্জন করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, নীতি-নৈতিকতা বিবর্জিত মানুষই ধর্ষণের সাথে জড়িত। সুতরাং ধর্ষকের পরিচয় শুধুই ধর্ষক। এদের আলাদা কোন পরিচয় থাকতে পারে না।এদের সমাজ থেকে বর্জন করতে হবে।

ইন্দিরা ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের উদ্বোধন অনুষ্ঠানে জুম প্লাটফর্মে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল ট্রমা কাউন্সিলিং সেন্টার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এবং বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ধর্ষণ প্রতিরোধ ও প্রতিকারে বর্তমান সরকার তৎপর রয়েছে। তবে নারী ও শিশুর সুরক্ষায় পরিবারেরও দায়িত্ব রয়েছে। পরিবার থেকেই শিশুদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে।

ইন্দিরা বলেন,করোনা ভাইরাসের কারণে সব বয়সের মানুষের মানসিক স্বাস্থ্যের উপর অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলছে।এতে শিশুরা সবচেয়ে বেশি মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ থেকে শিক্ষা নিয়ে আমাদের মানসিক স্বাস্থ্য ব্যবস্থাকে আরো গুরুত্ব দিতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বলেন, সকলের সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টায় মানসিক স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি করতে সবাইকে একসাথে কাজ করতে হবে।