দেশে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩ লাখ

বাংলারচিঠিডটকম ডেস্ক : দেশে করোনাভাইরাস শনাক্তের ১৯৮তম দিনে এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে।

দেশে এ পর্যন্ত মোট ১৮ লাখ ৩৪ হাজার ৩২৩ জনের নমুনা পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৬২১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ১১ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৯ দশমিক ১৬ শতাংশ।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় ৪০ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ৪ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৬ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ৯৭৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ। গতকালও মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪২ শতাংশ।

২১ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ৫৩ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭০৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ১৬১ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ১১ হাজার ৫৯১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৫৪৪ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৬ শতাংশ। আগের দিন এ হার ছিল ১৩ দশমিক ৩২ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৬ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক চিকিৎসক নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৫২ জন। গতকালের চেয়ে ২৭ জন কম সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৫৮ হাজার ৭১৭ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৭৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭৩ দশমিক ৫৩ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৬ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৯৬৭ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১০ হাজার ৭৮৭ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ১৮০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৯৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৫৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১১ হাজার ৫৯১ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১ হাজার ৪৬২টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের মোট জনসংখ্যার ভিত্তিতে প্রতি ১০ লাখে এ পর্যন্ত শনাক্ত ২০৫৮ দশমিক ৭৭ জন। সুস্থ হয়েছেন প্রতি ১০ লাখে এ পর্যন্ত ১৫১৯ দশমিক ১৩ জন এবং প্রতি ১০ লাখে মারা গেছেন এ পর্যন্ত ২৯ দশমিক ২৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারী ৪০ জনের মধ্যে পুরুষ ২৭ জন, আর নারী ১৩ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ৮৭৩ জন, আর নারী মৃত্যুবরণ করেছেন ১ হাজার ১০৬ জন; শতকরা হিসেবে পুরুষ ৭৭ দশমিক ৭৯ শতাংশ, আর নারী ২২ দশমিক ২১ শতাংশ। ২৪ ঘন্টায় ৩৭ জন হাসপাতালে, ২ জন বাসায় এবং হাসপাতালে নেয়ার পথে মৃত্যুবরণ করেছেন ১ জন ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশের বিমানবন্দর, নৌ, সমুদ্রবন্দর ও স্থলবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৩ হাজার ৩২৩ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৯ লাখ ৫২ হাজার ৫৮৩ জনকে স্কিনিং করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০ সেপ্টেম্বর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ৭৩ হাজার ৪৬২ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ লাখ ১ হাজার ৭০০ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০ সেপ্টেম্বর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী সারাবিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৬ লাখ ৭৫ হাজার ৬৭৫ জন এবং ৯ লাখ ৫৪ হাজার ৪১৭ জন মৃত্যুবরণ করেছেন।

Views 28 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad