দেওয়ানগঞ্জে পেঁয়াজের বাজারে অভিযান, দুই ব্যবসায়ীকে জরিমানা

দেওয়ানগঞ্জে পেঁয়াজের বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি : বাংলারচিঠিডটকম

বোরহানউদ্দিন, সানন্দবাড়ী প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার পৌর বাজারে পিঁয়াজের দোকানে সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী হাকিম আসাদুজ্জামানের নেতৃত্বে ১৫ সেপ্টেম্বর বেলা দুইটার দিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। অভিযানে বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয় ।

একেক পাইকারি এবং খুচরা দোকানে পিঁয়াজের দামের বিরাট ব্যাবধান পরিলক্ষিত হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০১৯ ধারা ৩৮ অনুযায়ী শরিফা ট্রেডার্স ভ্রাম্যমাণ আদালতকে জানান যে তারা দেশী পিঁয়াজ বিক্রি করছে ৬০ টাকা দরে আর ভারতীয় ৪৮ টাকা দরে। কিন্তু আভিযানিক দল চলে যাবার পর ৯০ টাকা দর হাকে। তার পাশের বড় পাইকারি দোকান ফারুক ট্রেডার্স পিঁয়াজ বিক্রি করছে ৭০ টাকা দরে ভারতীয় ৬০ টাকা দরে ।

দুই হাত পাশেই খুচরা বাজারে দেশী পিঁয়াজের দাম চাচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা বিক্রিও তাই ।

প্রথম অভিযানে গিয়ে শরিফা ট্রেডার্সকে পিঁয়াজের দাম জিজ্ঞাসা করা হলে দেশী পিঁয়াজ ৬০ টাকা চাওয়া হয়। অভিযান শেষ করে সহকারী কমিশনার (ভূমি) একজন ক্রেতাকে পিঁয়াজ ক্রয়ের জন্য পাঠালে তার কাছে শরিফা ট্রেডার্স ৯০ টাকা দাবি করে। তিনি ক্রয় রসিদ চাইলে তার কাছে পিঁয়াজ বিক্রয় করতে অসম্মতি জ্ঞাপন করে ।

এই খবর পেয়ে আবার অভিযানে নেমে সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান প্রমাণসহ হাতেনাতে ধরে ফেলেন শরিফা ট্রেডার্সকে। বাড়তি মূল্য দাবি এবং দামের হেরফের করার অপরাধে শরিফা ট্রেডার্সকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় । আর আব্দুল মান্নান নামে এক ব্যবসায়ীকে ৩ হাজার টাকা জরিমানা করা হয় ।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, যেকোনো মূল্যে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করা হবে এবং কোনভাবেই পেঁয়াজের দাম বাড়তে দেওয়া হবেনা ।

এই অভিযানে দেওয়ানগঞ্জ মডেল থানার পুলিশ অংশ নেয়।