দেওয়ানগঞ্জে হ্যারিটেজ পাঠাগার উদ্বোধন

পাঠাগারের উদ্বোধন করেন যুগ্ম সচিব মোহা. জাকির হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

নতুন প্রজন্মের কাছে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরা এবং পাঠ অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ হ্যারিটেজ স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় একটি সমৃদ্ধ পাঠাগার উদ্বোধন করা হয়। ৩০ আগস্ট সকাল সাড়ে ১০টায় দেওয়ানগঞ্জ ইসতিয়াক হোসেন দিদার উইম্যান কলেজে পাঠাগারের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ হ্যারিটেজ স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহা. জাকির হোসেন।

হ্যারিটেজ পাঠাগার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হ্যারিটেজ স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন জামালপুর জেলা কমিটির সভাপতি ইসতিয়াক হোসেন দিদার। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন বাংলাদেশ হ্যারিটেজ স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন কেন্দ্রিয় কমিটির মহাসচিব আইনজীবী শাহিদা খান, জেলা কমিটির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান স্বাধীন, সদস্য আলী জহির, জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

উদ্বোধনের পর ফাউন্ডেশনের চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তা সদস্যবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

পাঠাগারের উদ্বোধক বাংলাদেশ হ্যারিটেজ স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহা. জাকির হোসেন বলেন, আমরা বাংলাদেশের প্রতিটি উপজেলায় একটি করে পাঠাগার গড়ে তুলবো। পাশাপাশি আমাদের প্রাচীন স্থাপত্যকলা, বিভিন্ন পুরাকৃর্তি, সংস্কৃতি এবং ঐতিহাসিক নিদর্শনগুলো সংরক্ষণ ও এনিয়ে লেখালেখি, গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। ইতিমধ্যে বিভিন্ন জেলা ও উপজেলায় কার্যক্রম শুরু হয়েছে। জামালপুর জেলার দেওয়ানগঞ্জে পাঠাগার স্থাপনের মধ্য দিয়ে হ্যারিটেজের কাজ শুরু হলো।

আলোচনা সভা শেষে ইসতিয়াক হোসেন দিদার উইম্যান কলেজ প্রাঙ্গণে বৃক্ষরোপণ এবং পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। পরে নেতৃবৃন্দ দেওয়ানগঞ্জের বিভিন্ন প্রাচীন স্থাপত্য, দর্শনীয় স্থান পরিদর্শন করেন। এর আগে জাতীয় ফল কাঠাল ভেঙে অতিথিদের আপ্যায়িত করা হয়।

Views 83 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad