জামালপুরে এইচআরডি নেটওয়ার্কের সভা অনুষ্ঠিত

অনলাইন সভায় শগ্রহণকারীদের একাংশ। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সম্প্রতি জামালপুরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় এবং প্রতিরোধ কার্যক্রম গ্রহণ করার লক্ষ্যে জামালপুরে হিউম্যান রাইটস ডিফেন্ডার কমিটি (এইচআরডি), জামালপুর জেলা শাখার বিশেষ সভা অনুষ্ঠিত হয়। ১০ আগস্ট অনলাইন ভিত্তিক (জুম মিটিং) সভায় সভাপতিত্ব হিউম্যান রাইটস ডিফেন্ডার কমিটি (এইচআরডি), জামালপুর জেলা শাখার আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম ।

সভায় যুক্ত হন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন হিউম্যান রাইটস ডিফেন্ডার সুলতানা কামাল প্রতিষ্ঠিত সংগঠন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) নির্বাহী পরিচালক ছাইদুর রহমান, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, এমএসএফ এর সমন্বয়কারী টিপু সুলতান, হিউম্যান রাইটস ডিফেন্ডার মেহেদি হাসান, আসমাউল আসিফ, মাহমুদ আলম তপন, এইচ আরডি নেটওয়ার্ক জামালপুর জেলা শাখার সদস্য সচিব সাব্বির হোসেন রিয়াদ প্রমুখ।

সভায় জামালপুরে জুলাই ও চলতি মাসে চার শিশুসহ ছয়টি ধর্ষণ ও তিনটি খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস ও ভয়াবহ বন্যার মতো দুর্যোগ উপেক্ষা করে দুর্বৃত্তদের তান্ডবে অভিভাবকদের মাঝে আতঙ্কের সৃষ্টি করেছে বলে আলোচকগণ সভায় উল্লেখ করেন।

সভায় ধর্ষণ, নারী, শিশু নির্যাতনসহ যে কোন ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরুদ্ধে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সামাজিক আন্দোলন পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়। এক্ষেত্রে স্মারকলিপি প্রদান, মিডিয়া ক্যাম্পেইন ও উঠান বৈঠকের মতো কার্যক্রম পরিচালনা করার জন্য আলোচকগণ মত প্রকাশ করেন। পাশাপাশি ঘটনার বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহ করা এবং জরুরি পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নেয়ার ব্যপারেও মত দেন সভায় অংশগ্রহণকারীরা।

Views 42 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad