কামাল ফারুকীর কণ্ঠে ‘অসুন্দর এক মরণপাখি জান নিয়া সে খেলা করে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

অসুন্দর এক মরণপাখি জান নিয়া সে খেলা করে/দেখতে না পাই বুঝতে না পাই/এলোমেলো করে দিল বিশ্ব টারে… চলমান করোনাকালের প্রেক্ষাপটে জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ মুজাহিদ কামাল ফারুকী রচিত ও নিজ কণ্ঠে গাওয়া এই প্যারডি মিউজিক ভিডিও গানটি ইউটিউবে বেশ সাড়া ফেলেছে। মূলত বাউল সালাম সরকারের কথা, সুর ও কণ্ঠে গাওয়া ‘কি সুন্দর এক গানের পাখি মন নিয়া সে খেলা করে’ জনপ্রিয় এই গানটির মূল সুর ঠিক রেখে মুজাহিদ কামাল ফারুকী রচনা করেছেন প্যারডি গান।

মূলত প্যারডির মাধ্যমে প্রাণঘাতি করোনাভাইরাসের অদৃশ্য ক্ষমতার বলে যে বিশ্ব টারে এলোমেলো করে দিয়েছে সেই চিত্রই তুলে ধরেছেন মুজাহিদ কামাল ফারুকী। করোনাকে অবহেলার পরিণতিতে পরিস্থিতি যে ক্রমান্বয়ে খারাপের দিকে যাচ্ছে সেই কথাও গানের মাধ্যমে করোনাসচেতনার ইঙ্গিত করেছেন তিনি। গানে গানে তিনি বোঝাতে চেয়েছেন করোনায় আক্রান্ত হয়ে ইতিমধ্যে অনেক মানুষের মৃত্যু হলেও এই করোনার সংক্রমণ নিয়ে বাঙালি জাতির এখনও মনে হয় কোনরূপ বোধোদয় হয়নি। তাই তিনি গানের কথায় বলেছেন- ‘পাখিটার চোখে নেই যাদু পাখিটার বুকে নেই মধু/যখন তখন দেহে ঢুইকা পড়ে’, ‘পাখিটা নেয় নাই কাজের বায়না দাওয়াপত্র তারে দিতেই হয় না/একবার ঢুকে গেলে গোষ্ঠী ধরে’। আরেক জায়গায় তিনি বলেছেন- ‘আমরা যে ঘুরিফিরি হাটবাজারে/করোনায় ধরে তাতে শত হাজারে/বাঙালি ভাবে দেখি আর কি করে/বাঙালি ভাবে দেখি কাহা করে।’ সবশেষে তিনি করোনা থেকে সুরক্ষা পেতে সবাইকে সংঘ ছেড়ে ঘরে থাকার আকুতি জানিয়ে গেয়েছেন- ‘পাখিটারে দিতে গিয়ে অবহেলা কতো জাতি পেল আজ কতোই জ্বালা/ঘরে থাকো মানুষের উপকারে মানুষের তরে দাও সংঘ ছেড়ে/অসুন্দর এক মরণপাখি জান নিয়া সে খেলা করে।’

মুজাহিদ কামাল ফারুকী নামে এই প্যারডি মিউজিক ভিডিও গানটি ইউটিউবে প্রকাশ করা হলেও তিনি জামালপুরের সর্বমহলে পরিচিত ব্যক্তিত্ব কামাল ফারুকী নামে। পুরো নাম ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী। বর্তমানে তিনি জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ। বাংলাসাহিত্যের ছাত্র থেকে আজ তিনি শিক্ষক, অধ্যক্ষ। শিক্ষকতা পেশার পাশাপাশি প্রবন্ধ, গল্প, সাহিত্য সমালোচনা, কবিতা ও প্যারডি কবিতা লেখা ও আবৃত্তি ছাড়াও সঙ্গীতের প্রতি তার রয়েছে বেশ দুর্বলতা। পেশাদার শিল্পী না হলেও মাঝে মধ্যেই আবির্ভূত হন পুরোদস্তুর একজন শিল্পী হয়েই। স্যার তো অনেক ভালো গাইতে পারেন- এবারের এই প্যারডি গান শুনে অনেকেই এই বিস্ময়ও প্রকাশ করছেন।

সর্বশেষ তার রচনায় ও কণ্ঠে করোনাকালের এই প্যারডি গানটি ইতিমধ্যে ইউটিউব থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। জামালপুরের দর্শনীয় স্থান ও মনোরম প্রাকৃতিক পরিবেশে চিত্রায়িত এই মিউজিক ভিডিও প্যারডি গানের কথাগুলোও যেমন মূল্যবান, আবার মুজাহিদ কামাল ফারুকী নামটির কারণেও ইন্টারনেট দুনিয়ায় দ্রুত ছড়িয়ে জনপ্রিয় হয়ে উঠছে গানটি। জামালপুরের নাট্যসংগঠক ও নাট্যাভিনেতা বাহা উদ্দিন খানের সার্বিক পরিচালনা ও সম্পাদনায় এবং এ আর মুন্নার সঙ্গীত পরিচালনায় এই প্যারডি ভিডিও গানটি ইউটিউব চ্যানেল গানবাড়িডিডি-তে প্রকাশিত হয়েছে গত ২ জুলাই।

এ প্রসঙ্গে এই প্যারডি গানের রচয়িতা ও শিল্পী মুজাহিদ কামাল ফারুকী বাংলারচিঠিডটকমকে বলেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ে আমরা সবাই শঙ্কিত। বাউল সালাম সরকারের ‘কি সুন্দর এক গানের পাখি’ গানটির মূল সুর ঠিক রেখে এই প্যারডি গান রচনা করেছি। মূলত করোনার বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবেই সবাইকে করোনার ভয়াবহতার প্রতি দৃষ্টি ফিরিয়ে আনার চেষ্টা করেছি। একই সাথে সবাইকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে সবাইকে সচেতন থাকার আহ্বানও জানিয়েছি।

Views 170 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad